প্রসারিত হচ্ছে ইপিজেডের ময়লার ভাগাড়

হাসিবুল ইসলাম সজিব ।।
গরু, কাক,পাখি আর কুকুর সন্ধান করছে খাবারের, পথচারীরা রাস্তা পার হচ্ছে নাকে হাত দিয়ে। চারদিকে ময়লা।
এমন দৃশ্য কুমিল্লা নগরীর ইপিজেড ১নং গেইটের পূর্ব এবং রাস্তার দক্ষিণ পাশে ময়লা-আবর্জনার ভাগাড়ের।
এক সময় স্থানটির আশেপাশে পরিষ্কার এবং দড়ি টানিয়ে লাগানো ছিল গাছপালা। জায়গাটি রক্ষণাবেক্ষণ বা সংস্কার না করায় এখন এই স্থানটিতে সকলে ফেলছে ময়লা। ফলে স্থানটি পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। ময়লার ভাগাড়ের চতুর্দিকে আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকায় আশেপাশে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। পথচারীসহ এলাকাবাসী রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে, সাথে ছড়াচ্ছে বিভিন্ন সংক্রামক রোগবালাই।


ইপিজেড এ কর্মরত রাফেয়া খাতুন জানান, মানুষ অনেক দিন ময়লা আবর্জনা ফেলার কারণে স্তূপে পরিণত হয়েছে । আমরা যারা ইপিজেড চাকরি করি সবাই ময়লার ভাগাড়ের পাশে দিয়ে যাওয়ার সময় নাকে মাক্স লাগিয়ে যেতে হয়। তারপরে নাকে ময়লার দূর গন্ধ নাকে ভেসে বেড়ায়। ময়লার ভাগাড়টি দ্রুত পরিষ্কার এবং নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার স্থান তৈরি করা উচিত।
এলাকাবাসীর দাবি, ময়লার ভাগাড়টিতে আশেপাশের সবজি দোকানদারসহ মানুষ ময়লা আবর্জনা ফেলার কারণে দিন দিন প্রসারিত হচ্ছে। ভাগাড়টি পরিষ্কার করে একটি নিদিষ্ট স্থানে ময়লা ফেলার স্থান তৈরি করে দিলে জনগণের ভোগান্তি কমবে ।
২১ নং ওয়ার্ড কাউন্সিলর মাহবুবুর রহমান বলেন, ময়লা ভাগাড়টি বিষয় আমরা মেয়র মহোদয়কে জানিয়েছি। তিনি নির্দিষ্ট স্থানে ময়লা ভাগাড়ের স্থান তৈরি করে দেওয়ার আশ্বাস দিয়েছেন। তবে জায়গা না পাওয়ায় আপাতত নির্দিষ্ট স্থানে ময়লার ভাগাড় দেওয়া যাচ্ছে না।