অবৈধভাবে অগ্নি নির্বাপক যন্ত্র রিফিলিং করায় অর্ধ লাখ জরিমানা 

আবদুল্লাহ আল মারুফ, কুমিল্লা।।
কুমিল্লায় অবৈধভাবে অগ্নি নির্বাপক যন্ত্র রিফিলিং করায় এক অগ্নি নির্বাপক যন্ত্র উৎপাদন ও বিক্রয় কেন্দ্রকে জরিমানা করা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) জেলা প্রশাসন ও বিএসটিআই সমন্বয়ে এক অভিযানে এ জরিমানা করা হয়। অভিযানে নগরীর বাগিচাগাও এলাকার মেসার্স নিউ গোমতি ফায়ার টেকনোলজিকে ৫০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।
জানা গেছে, দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ পরিবেশে অগ্নি নির্বাপক যন্ত্র উৎপাদন, বিক্রয় করা এবং অনভিজ্ঞ ও অদক্ষ লোক দিয়ে রিফলিং করে আসছিল প্রতিষ্ঠানটি। এই অভিযোগে বিএসটিআই আইন -২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়। এছাড়া উৎপাদন বন্ধ রেখে সাত দিনের মধ্যে পণ্য সামগ্রী নিরাপদ স্থানে স্থানান্তরের জন্য প্রতিষ্ঠানটিকে নির্দেশ দেয়া হয়।
কুমিল্লা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমার নেতৃত্বে অভিযানে প্রসিকিউটর ছিলেন বিএসটিআই ফিল্ড অফিসার (সিএম) মো. আমিনুল ইসলাম শাকিল।
বিএসটিআই কুমিল্লার উপপরিচালক কে এম হানিফ বলেন, তারা দীর্ঘদিন ধরে বিএসটিআইয়ের অনুমতি ছাড়া অনিয়ম করে অগ্নি নির্বাপক যন্ত্র উৎপাদন ও বিক্রয় করে আসছিল। এতে করে মানুষ আগুন নেভাতে গেলে এসব যন্ত্র কোন ঠিকঠাক কাজ করবে না। যাতে করে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। যা খুবই ভয়ঙ্কর। এগুলো সাধারণ মানুষের জন্য ঝুকিপূর্ণ। তাই খবর পেয়েই অভিযান করে ব্যবস্থা নেয়া হয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে।