আমন ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির কর্মশালা

আমোদ প্রতিনিধি।।
কুমিল্লা অঞ্চলে আমন ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট(ব্রি) আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার আয়াজনে সোমবার কুমিল্লা শহরতলীর আলেখারচরে একটি হল রুমে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ব্রি মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর। তিনি বলেন, দেশের খাদ্য ভাণ্ডারকে পরিপূর্ণ করে পুষ্টি সমৃদ্ধ এবং অধিক উৎপাদনশীল নতুন জাতের ধানের আবাদ বৃদ্ধি করা কর্মশালার উদ্দেশ্য। বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য ভাত। এ বিষয়কে গুরুত্ব দিয়ে ব্রি’র বিজ্ঞানীরা ইতিমধ্যে পুষ্টি সমৃদ্ধ এবং উচ্চ ফলনশীল কয়েকটি ধানের জাত উদ্ভাবন করেছেন।্ এর মধ্যে বঙ্গবন্ধু ধান ১০০ উল্লেখযোগ্য। তিনি বলেন, ব্রি উদ্ভাবিত সব মৌসুমের জন্যই অধিক ফলনশীল ধানের জাত
রয়েছে। শুধু আধুনিক প্রযুক্তি গ্রহণের মাধ্যমে চাষ করলেই আর্থিকভাবে লাভবান হওয়া যাবে।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ব্রি কুমিল্লার প্রধান ড. মোঃ রফিকুল ইসলাম। সভাপতির বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ব্রি‘র পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, বাঞ্ছারামপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ মো: আব্দুর রশীদ, চট্টগ্রামের আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মোঃ রবিউল হক মজুমদার।
কর্মশালায় কুমিল্লা অঞ্চলের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠানের প্রধান, কৃষক প্রতিনিধি, উপ-সহকারী কৃষি অফিসার, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।