একমাস বন্ধ কুমেক হাসপাতালের এমআরআই মেশিন

হিলিয়াম গ্যাস আনতে হবে দুবাই থেকে
কবে চালু হবে কেউ জানে না

আবু সুফিয়ান রাসেল।।
কুমিল্লা মেডিকেল কলেজ(কুমেক) হাসপাতালের এমআরআই (ম্যাগটেনিক রিসোন্যান্স ইমেজিং) মেশিন বন্ধ রয়েছে এক মাস। এতে ৩-৪ হাজার টাকার এ পরীক্ষা বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে ৮ থেকে ১৩ হাজার টাকা গুনছে রোগীরা। পরিচালক জানিয়েছেন মেশিনটির পাঁচ বছরের গ্যারান্টি আছে, নির্ধারিত সময়ের আগে নষ্ট হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান এটি মোরামত করে দিবে।


সূত্রমতে, এমআরআই আধুনিক রোগ নির্ণয়কারী পরীক্ষা। এর মাধ্যমে নির্দিষ্ট রোগ বা অস্বাভাবিক অবস্থা খুঁজে বের করতে মানবশরীরের অভ্যন্তরীণ অঙ্গের খুব স্পষ্ট ছবি নেওয়া হয়। মস্তিষ্ক, মেরুদ-, হাঁটু, কাঁধ, কব্জি, গোড়ালি, পেট, স্তন, রক্তনালী, হৃৎপি- এবং শরীরের অন্যান্য অংশের পরীক্ষার জন্য এমআরআই করা হয়।
হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগের প্রধান ও কলেজের অধ্যক্ষ ডা. মোস্তফা কামাল আজাদ বলেন, গত তিন সপ্তাহ ধরে এমআরআই বন্ধ। হিলিয়াম গ্যাস আনতে হবে দুবাই থেকে। এটা ছাড়া এমআরআই মেশিন চালু করা যাবে না।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, নির্ধারিত সময়ের আগে নষ্ট হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান এটি মোরামত করে দিবে। আমরা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। কবে ঠিক হয় দিন তারিখ বলা কঠিন। আমরা গুরুত্ব দিয়ে চিঠি দিয়েছি। আশা করি নতুন বছরের শুরুতে সব ঠিক হয়ে যাবে।