কাঠালিয়া নদীর তীরে ভেসে উঠেছে মৃত শুশুক

 

আমোদ প্রতিনিধি

কুমিল্লার মেঘনা উপজেলার কাঠালিয়া নদী তীরে ভেসে উঠেছে ডলফিন প্রজাতির মাছ মৃত শুশুক। উপজেলার মানিকার চর ইউনিয়নের কাশিপুর গ্রামের দক্ষিণ পাড়া কাঠালিয়া নদীর তীরে বুধবার মৃত অবস্থায় ভেসে থাকতে দেখেন এলাকাবাসী। মৃত শুশুক মাছটি দেখতে এলাকার বাসিন্দারা নদীর তীরে ভিড় জমান।
মৎস্য অফিসের সূত্রমতে,শুশুককে বলা হয় নদীর প্রাণ। নদীতে শুশুক থাকা মানে সেখানে পর্যাপ্ত মাছ আছে। সেখানকার পানির গুণাগুণ ভালো। শুশুকের প্রধান খাবার মাছ। অনেকে মনে করেন, শুশুক থাকলে নদীতে মাছের সংখ্যা কমে যায়। মূলত শুশুক এমন সব প্রজাতির মাছ খায়, যেগুলো অন্যান্য মাছের বংশবৃদ্ধির জন্য ক্ষতিকর। একটি নদীতে বেশি শুশুক থাকা মানে ওই নদীতে মাছের সংখ্যা বেশি।

 

এলাকার বাসিন্দা শিক্ষক সোহরাব হোসেন বলেন, আমি নদীর ঘাটে গোসল করতে গিয়ে শুশুক মাছটিকে দেখতে পাই। পরে এলাকার উৎসুক বাসিন্দারা দেখতে আসেন।
এ বিষয়ে মেঘনা উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ফিরোজ আহমেদ মৃধা বলেন, শুশুক এখন প্রায় বিলুপ্ত। এটি গভীর পানির স্তন্যপায়ী মাছ। অল্প পানিতে এরা থাকেনা। এই মাছের ৯৭ ভাগ মৃত্যু হয় কারেন্ট জালে আটকে। মাছটি হয়তো গভীর নদীতে মারা গেছে। ভাসতে ভাসতে এই তীরে আসে।