কুবিতে জার্মানি ও সিঙ্গাপুরের শিক্ষাবিদদের নিয়ে কনফারেন্সে

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) জার্মানি, সিঙ্গাপুর,জাপান,ইরাক,রাশিয়া ও মালেয়শিয়ার শিক্ষাবিদদের নিয়ে কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘মেশিন ইন্টালিজেন্স ও ডাটা সায়েন্স এপ্লিকেশন’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক এই কনফারেন্সের আয়োজন করা।
রবিবার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে এ কনফারেন্স উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি পার্থ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কনফারেন্সে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ভারতের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরির ড. ভি আর সিং, ভারতের দেরাদুনের ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম এন্ড এনার্জি স্টাডিজের অধ্যাপক ড. টি.পি.সিং। প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ডেটা সায়েন্স অ্যাপ্লিকেশন ২০২১-এর আন্তর্জাতিক সম্মেলনের লক্ষ্য হল সাম্প্রতিক তাত্ত্বিক এবং প্রয়োগকৃত মেশিন বুদ্ধিমত্তা, ডেটা গবেষণার উপর ধারণা বিনিময় করার জন্য গবেষক, একাডেমিশিয়ান এবং অনুশীলনকারীদের একত্রিত করা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সম্মেলন আয়োজন করে বিশ্বে নিজেকে সম্পৃক্ত করতে পেরেছে।
কনফারেন্সের ১ম দিনে কি-নোট স্পীকার হিসেবে বক্তব্য রাখেন জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. আতিকুর রহমান আহাদ, ইউনিভার্সিটি পুত্রা মালেয়শিয়ার সহযোগী অধ্যাপক ড. থিনাগারান পেরুমাল, সিঙ্গাপুরের কলেজ অব বিজনেসের অধ্যাপক ড. থিও থেইক থো ও জার্মানির সার্টুগার্ট টেকনোলজি ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্সের অধ্যাপক ড. ফ্রাঞ্জ-জোসেফ বেহর। কনফারেন্সের ২য় দিনে কি-নোট স্পীকার হিসেবে বক্তব্য রাখবেন ভারতের ভারাথিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার এপ্লিকেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ভি ভুবনেশ্বরী, রাশিয়ার আরইউডিএন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আম্মার মুতাহান্না, ইরাকের দিয়ালা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. হুসাইন ফালিহ মাহদি এবং জার্মানির সার্টুগার্ট টেকনোলজি ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্সের শিক্ষক আলেজান্ডার রেইগেল।
উল্লেখ্য দু’দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে ৬টি করে প্যারালাল সেশন অনুষ্ঠিত হবে। কনফারেন্স শেষে কনফারেন্স অংশগ্রহণকারীদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে।