কুমিল্লায় ঈগল নিয়ে কাড়াকাড়ি 

 

মাহফুজ নান্টু ।।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লায় ১১ টি আসনে ৮৮ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু মুশফিকুর রহমান। এ সময় স্বতন্ত্র প্রার্থীদের প্রতীক বরাদ্দ নিয়ে ব্যাপক হট্টগোল হয়। স্বতন্ত্র প্রার্থীদের  প্রতীক হিসেবে  সবার একটাই চাওয়া ছিলো ঈগল।
সোমবার বেলা ১২ টায় স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা ৫ বুড়িচং ব্রাহ্মণপাড়া আসনের সাজ্জাদ হোসেন,  আবু জাহের ও বিএনপির বহিস্কৃত নেতা শওকত মাহমুদ ঈগল প্রতীকের আবেদন করেন। এ সময় শওকত মাহমুদকে ঈগল প্রতীক বরাদ্দ দেন জেলা রিটার্নিং কর্মকর্তা।
এ বিষয়ে স্বতন্ত্র প্রার্থী আবু জাহের ও সাজ্জাদ হোসেন আপত্তি জানান। তাদের আপত্তির জবাবে জেলা রিটার্নিং কর্মকর্তা জানান, শওকত মাহমুদ আগের দিন আবেদন করেছেন তাই তাকে ঈগল প্রতীক বরাদ্দ দিয়েছি। এ সময় স্বতন্ত্র প্রার্থী আবু জাহের বলেন, আমাদেরকে বললে আমরাও আগের দিন জানাতাম।
এদিকে কুমিল্লা -১১ চৌদ্দগ্রাম আসনে স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান ও নিজাম উদ্দীন ঈগল প্রতীক দাবি করেন।  এ সময় রিটার্নিং কর্মকর্তা লটারি করেন৷ এতে ঈগল প্রতীক পান নিজাম উদ্দীন। নিজাম উদ্দীন বলেন, আমি আগে থেকেই ঈগল নিয়ে  প্রচারণা শুরু করেছি। তখন জেলা প্রশাসক বলেন, আমি জানলে অবশ্যই আপনাকে জরিমানা করতাম।
এদিকে সদর আসনে একাধিক  স্বতন্ত্র  প্রার্থী না থাকায় সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা তার পছন্দের  ঈগল প্রতীক পান। । তিনি প্রতীক পাওয়ার আগেই তার কর্মী সমর্থকদের মধ্যে ঈগল প্রতীক নিয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।
জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু মুশফিকুর রহমান  বলেন, যাদেরকে প্রতীক বরাদ্দ দিয়েছি তাদের সবাইকে সতর্ক করে দিয়েছি। তারা যেন প্রচার প্রচারণায় আচরণ বিধি লঙ্ঘন না করেন।