ডাকাতির দ্বন্দ্বে খুন হন সেই আওয়ামী লীগ নেতা

মাহফুজ নান্টু।।
কুমিল্লার তিতাসে ডাকাতির দ্বন্দ্বে খুন হন সেই আওয়ামী লীগ নেতা মোস্তফা কামাল মুন্সী। তিনি তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তিতাস উপজেলার নয়াচর গ্রামে এ খুনের ঘটনা ঘটে। এই তথ্য জানান তিতাস থানার ওসি কাঞ্চন কান্তি দাশ।
খুনের ঘটনায় মঙ্গলবার নিহত মোস্তফার স্ত্রী রোজিনা বেগম বাদী হয়ে তিনজনের নামোল্লেখ এবং অজ্ঞাত ৫ জনকে আসামি করে তিতাস থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। আসামিরা হলেন তিতাসের রঘুনাথপুর গ্রামের আব্দুর রশিদের ছেলে সাইদুল, একই গ্রামের মো. হাসান মিয়ার ছেলে মাইন উদ্দিন এবং পাশ্ববর্তী দাউদকান্দি উপজেলার খোশকান্দি গ্রামের মনু মিয়ার ছেলে নাজিম উদ্দিন।
স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, তিতাস উপজেলার রঘুনাথপুরের আবুল হাসেম মিয়ার ছেলে মোস্তফা কামাল মুন্সী (৩৮) ও হত্যাকা-ের প্রধান আসামি একই গ্রামর আব্দুর রশিদের ছেলে সাইদুল (৩৬) এলাকায় চিহ্নিত ডাকাত।
আসামি সাইদুলের বিরুদ্ধে ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত মুরাদনগর ও তিতাস থানায় ৩টি করে ৬টি ডাকাতি মামলা রয়েছে। অপরদিক নিহত মোস্তফার বিরুদ্ধে ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত তিতাস থানায় ৩টিসহ কুমিল্লার দাউদকাদি ও চৌদ্দগ্রাম, গাজীপুরের কালীগঞ্জ, চট্টগ্রামের পতেঙ্গা মডেল থানায় ১টি করে মোট ৭টি ডাকাতির মামলা রয়েছে। মোস্তফা ও সাইদুল একই ডাকাত দলের সদস্য হলেও তাদের মধ্য এক বছর পূর্বে ডাকাতির সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ সষ্টি হয়। সেই বিরোধের জের ধরে গত বছরের মাঝামাঝি সময় মোস্তফা ও তার আরেক সহযাগী নয়ন ওরেফ রনু মিয়া মিলে আমিরাবাদ-কচুয়া-চাঁদপুর সড়কের সাচার এলাকায় আসামি সাইদুলকে কুপিয়ে হাত ও পায়ের রগ কেটে দেয়। মৃত ভেবে সাইদুলকে সড়কের পাশে ফেলে চলে যায়।
সুস্থ হয়ে এসে প্রতিশোধ নিতে সুযোগ খুঁজতে থাকে সাইদুল। সোমবার সন্ধ্যার কিছু আগে মোস্তফা তার বন্ধুদের নিয়ে চা দোকানে তাস খেলছিলো। এ সময় সাইদুল তার সঙ্গীদের নিয়ে এসে হামলা করে। মোস্তফাকে এলোপাতাড়ি কুপিয়ে জবাই করে ফেলে যায়। ঘটনাস্থলেই মারা যান মোস্তফা।
তিতাস থানার ওসি কাঞ্চন কান্তি দাশ জানান, ময়নাতদন্ত শেষে মরদেহ পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। নিহত মোস্তফা ও আসামি সাইদুলর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ১৩টি ডাকাতি মামলা রয়েছে। ঘটনার পর থেকে আসামিরা পলাতক রয়েছে। তাদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত আছে।