কুমিল্লায় তিন নারী প্রার্থীসহ ৭৩ জনের মনোনয়নপত্র বৈধ, বাতিল ৪৮ জনের

অফিস রিপোর্টার।।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১টি আসনে তিন নারী প্রার্থীসহ ৭৩ জনের মনোনয়নপত্র বৈধ ও ৪৮ জনের বাতিল করা হয়েছে।
রোববার সকালে থেকে শুরু করে সোমবার সন্ধ্যা পর্যন্ত ১১টি আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন করেন কুমিল্লা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান।
কুমিল্লা-০১ থেকে কুমিল্লা-১১ পর্যন্ত ১১ টি আসনে মোট মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ১২১ জন প্রার্থী। এর মধ্যে তিনজন নারী প্রার্থীসহ মোট ৭৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। ৪৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনজন নারী প্রার্থী হলেন, কুমিল্লা-০১ হোমনা-মেঘনা আসনের বর্তমান সংসদ সদস্য সেলিমা আহমেদ মেরী, কুমিল্লা-০৬ সদর আসনের বর্তমান সংরক্ষিত নারী সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা ও কুমিল্লা-১০ নাঙ্গলকোট-সদর দক্ষিণ,লালমাই আসনে মনোনয়ন জমা দেয়া মিসেস জোনাকী হুমায়ূন।
তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে জাতীয়পার্টির নাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন।
কুমিল্লার বিভিন্ন আসনে মনোনয়ন বাতিলের তালিকায় যেসব উল্লেখযোগ্য প্রার্থী রয়েছেন তারা হলেন, কুমিল্লা-০১ হোমনা-মেঘনা আসনে নৌকা প্রতীকের প্রার্থী সেলিমা আহমেদ মেরী’র বিরুদ্ধে মনোনয়ন দাখিল করা পপি লাইব্রেরির প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল মজিদের মনোনয়ন বাতিল হয়েছে। কুমিল্লা-০২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী ইঞ্জিনিয়ার আবদুস সবুরের বিপক্ষে স্বতন্ত্র প্রাথী হিসেবে মনোনয়নপত্র দাখিল করা ব্যারিস্টার নাঈম হাসান এর মনোনয়ন বাতিল হয়েছে। কুমিল্লা-৩ আসন মুরাদনগরে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকারের মনোনয়নপত্র বাতিল করা হয়। তিনি বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুনের নৌকা প্রতীকের বিরুদ্ধে স্বতন্ত্র প্রাথী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করেছিলেন। দেবিদ্বার উপজেলায় আলোচিত চিকিৎসক ডা. ফেরদৌস খন্দকারের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তিনি কুমিল্লা-০৪ দেবিদ্বার আসনে নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের বিরুদ্ধে স্বতন্ত্র প্রাথী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করেছিলেন।
’কুমিল্লা-৫আসন বুড়িচংয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনি বর্তমান এমপি আবুল হাসেম খানের নৌকা প্রতীকের বিপরীতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।
কুমিল্লা-০৭ চান্দিনা আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফের ছেলে মুনতাকিম আশরাফ টিটু। তিনি নৌকা প্রতীকের প্রার্থী অধ্যাপক প্রাণ গোপাল দত্তের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন।
জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, কুমিল্লা-১ আসনে বাতিল করা হয়েছে ৬ জন প্রার্থীর মনোনয়ন, বৈধ ঘোষণা করা হয়েছে ৬ জনের। কুমিল্লা-২ আসনে বাতিল হয়েছে ৬ জনের, বৈধ ঘোষণা করা হয়েছে ৬ জন প্রার্থীর মনোনয়ন। কুমিল্লা-৩ আসনে বৈধপ্রার্থী ৬ জন, বাতিল করা হয়েছে ৮ প্রার্থীর মনোনয়ন। কুমিল্লা-৪ আসনে বৈধ প্রার্থী ১৩ জন, বাতিল করা হয়েছে একজন প্রার্থীর মনোনয়নপত্র। কুমিল্লা-৫ আসনে বৈধ ৬ জন, বাতিল করা হয় ৫ জনের। কুমিল্লা-৬ আসনে মনোনয়নপত্রের বৈধতা পেয়েছেন ৫ জন, বাতিল করা হয়েছে ১ জনকে। কুমিল্লা-৭ আসনে মনোনয়নপত্রের বৈধতা পেয়েছে ৬ জন, বাতিল হয়েছে ৪ জনের। কুমিল্লা-৮ আসনে মনোনয়নপত্র বৈধতা পেয়েছে ১১ জন, বাতিল হয়েছে ৪ জনের মনোনয়নপত্র। কুমিল্লা -৯ আসনে ৬ জনের মনোনয়ন পত্র বৈধ হয়েছে, ৩ জনের মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করা হয়েছে। কুমিল্লা -১০ আসনে ৩ জনের মনোনয়নপত্র বৈধ করা হয়েছে, ৪ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। কুমিল্লা – ১১ আসনে বৈধ ঘোষণা করা হয়েছে ৫ জনকে, বাতিল করা হয়েছে ৬ জনের মনোনয়নপত্র।