কুমিল্লার ২০হাজার শারিরীক প্রতিবন্ধীর জন্য ভোট গ্রহণে বিশেষ ব্যবস্থার দাবি

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার ২০হাজার শারিরীক প্রতিবন্ধীর জন্য ভোট গ্রহণে বিশেষ ব্যবস্থার দাবি জানিয়েছেন সচেতনরা। তাদের দাবি কেন্দ্র গুলোর ২য় তলায় যাওয়ার মতো ব্যবস্থা নেই হুইল চেয়ার ব্যবহারকারীদের। ওদের জন্য নিচ তলায় একটি কক্ষের ব্যবস্থার দাবি জানিয়েছন তারা।
সূত্রমতে,বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এক জরিপে বলা হয়েছে, দেশে ২দশমিক ৮০শতাংশ মানুষ শারিরীক ও মানসিক প্রতিবন্ধী। জেলায় বর্তমানে ভোটার ৪৬লাখ ৬হজার ২০৯জন। এর মধ্যে মানসিক প্রতিবন্ধী ও অপ্রাপ্ত বয়স্ক বাদ দিলে কুমিল্লা জেলায় শারিরীক তথা দৃষ্টি,বাক,বধির,হুইল চেয়ার ব্যহারকারীর প্রতিবন্ধীর সংখ্যা ২০হাজারের বেশি হবে।


নগরীর ২য় মুরাদপুরের বাসিন্দা হুইল চেয়ার ব্যবহারকারী রফিকুল ইসলাম সোহেল বলেন, আমি কুমিল্লা নগরীর একজন ভোটার। আমার মতো অনেক মানুষ হুইল চেয়ার ব্যবহারকারী আছেন। তাদের জন্য ভোট কেন্দ্রের ওপরের তলায় যাওয়ার ব্যবস্থা নেই। নিচতলায় আমাদের জন্য আলাদা কক্ষে ভোট নেয়ার বিষয়টি নির্বাচন কমিশন ভেবে দেখতে পারে।
প্রত্যয় উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার বলেন,আমরা কুমিল্লা নগরীর তিনটি ওয়ার্ডে প্রতিবন্ধীদের নিয়ে জরিপ করেছিলোম। আমরা ৩৫০জনকে শনাক্ত করেছিলাম। কুমিল্লা নগরীর ২৭ ওয়ার্ডে এই সংখ্যা দুই হাজারের বেশি হবে। আমার পরিবারেও একজন বিশেষ চাহিদা সম্পন্ন সদস্য রয়েছেন, তার ভোট দিতে হলে সমস্যায় পড়তে হয়। তাদের জন্য নিচতলায় আলাদা কক্ষে ভোটের ব্যবস্থা করা গেলে ভালো হয়।
জেলা সমাজ সেবা কর্মকর্তা জেডএম মিজানুর রহমান খান বলেন,জেলার প্রতিবন্ধীর সংখ্যার বিষয়টি তালিকা দেখে বলতে হবে।
সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান বলেন, দৃষ্টি প্রতিবন্ধী বা শারীরিক প্রতিবন্ধী তার পরিবারের একজনের সহায়তায় ভোট দিতে পারেন। নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দেয়া আছে,শারিরীক ও দৃষ্টি প্রতিবন্ধী,গর্ভবতীদের যেন লাইনে দাঁড় না করিয়ে আগে ভোটের সুযোগ দেয়া হয়।