কুমিল্লায় জিপিএ পাঁচ ও পাসের হারে মেয়েরা এগিয়ে

অফিস রিপোর্টার।।

এইচএসসি পরীক্ষার ফলাফলে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে দাপট দেখিয়েছে মেয়েরা। এ বোর্ডে এবার ৬২ হাজার ৯৪৪ জন মেয়ে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করে ৬১ হাজার ৬১৫জন। পাসের হার ৯৭ দশমিক ৮৯ শতাংশ। জিপিএ-৫ পায় আট হাজার ৭৫৭জন। ৫১হাজার ৬১৫ জন ছেলে পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করে ৫০ হাজার ৬৫ জন। পাসের হার ৯৭ শতাংশ। জিপিএ-৫ পায় পাঁচ হাজার ৩৯৬ জন।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল বিবরণীতে দেখা যায় ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৪ হাজার ৬৫ জন শিক্ষার্থী পাস করে। জিপিএ পাঁচ পায় এক হাজার ৫১৭ জন। যার মধ্যে এক হাজার ২৯জনই মেয়ে। বাকি ৪৮৮ জন ছেলে। মানবিকে ৫৩ হাজার ৩৬২ জন পাস করে। দুই হাজার ৬৬৪ জন জিপিএ পাঁচ পায়। এর মধ্যে মেয়ে দুই হাজার ১৫৬ জন। ছেলেদের মধ্যে জিপিএ পাঁচ পায় মাত্র ৫০৮ জন। বিজ্ঞানে পাস করে ২৪ হাজার ২৫৩ জন। জিপিএ পাঁচ পায় নয় হাজার ৯৭২ জন। এর মধ্যে মেয়ে পাঁচ হাজার ৫৭২ ও ছেলে চার হাজার ৪০০জন।
এবার কুমিল্লা বোর্ডে ৪০৭টি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে। শতভাগ পাস করে ৯৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, অন্যান্যবার ইংরেজি ও আইসিটিতে বেশি ফেল করতো। এবার মাত্র তিনটি সাবজেক্টে পরীক্ষা হয়। গ্রুপভিত্তিক মেজর বিষয়গুলোয় পরীক্ষা হওয়ায় পাসের হার বেশি।

উল্লেখ্য-২০২১ সালের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে ৯৭ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার এক লাখ ১৪ হাজার ৫৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয় এক লাখ ১১ হাজার ৬৮০। জিপিএ-৫ পায় ১৪হাজার ১৫৩ জন শিক্ষার্থী।