কুমিল্লায় পাসপোর্ট দালাল চক্রের সাত সদস্য গ্রেপ্তার

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লার বিভিন্নস্থানে অভিযান পরিচালনা করে পাসপোর্ট দালালচক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। এসময় শতাধিক পাসপোর্ট ও নথি জব্দ করা হয়। মঙ্গলবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১১ এর কোম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুছ সাকিব।

র‌্যাব সূত্র জানায়, র‌্যাব-১১, সিপিসি-২ এর একটি দল কুমিল্লা জেলার কোতয়ালি থানার নোয়াপাড়া ও শাসনগাছা এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে পাসপোর্ট দালাল চক্রের সাতজন সদস্যকে গ্রেফতার করে। গ্রেপ্তার করা হয় ব্রাহ্মণপাড়া থানার দক্ষিণ তেতাভূমি গ্রামের মো. কানু মিয়ার ছেলে মো. জসিম উদ্দিন (২৫), নোয়াপাড়া গ্রামের জিন্নাহর ছেলে নিয়াজ মোর্শেদ পল্লভ (২৩), মনোহরপুর (রাজেশ্বরী কালিবাড়ি) গ্রামের সতীশ চন্দ্রর ছেলে রতন চন্দ্র (৩৮), শাসনগাছা (ওয়াপদা রোড) গ্রামের আবুল কাশেমের ছেলে মো. গোলাম সারোয়ার (৩৬), তিতাস থানার বাতাকান্দি গ্রামের মৃত আব্দুস সামাদের ছেলে শাহাবুদ্দিন (৫০), দেবিদ্বার থানার বইশেরকোট গ্রামের মো. নুরুল ইসলামের ছেলে মো. মনিরুল ইসলাম (৩০) ও কোতয়ালি থানার অলিপুর উত্তর পাড়া গ্রামের মৃত কাজী আব্দুল খালেকের ছেলে কাজী আবু আল ফেরদৌস (৫৫)। আসামিদের থেকে মোট ১০৩ টি পাসপোর্ট, নগদ তিন লাখ সাতাত্তর হাজার আটশ টাকা,পাসপোর্টের ব্যক্তিগত ডেলিভারি স্লিপ ও নকল সিলমোহর উদ্ধার করা হয়।

র‌্যাব-১১ এর কোম্পানি কমান্ডার তালুকদার নাজমুছ সাকিব জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে গ্রেপ্তারকৃত আসামিরা সকলেই পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে। তারা দীর্ঘদিন যাবত পাসপোর্ট তৈরি করে দেওয়ার নাম করে ভুক্তভোগী লোকজনের নিকট থেকে সরকার নির্ধারিত রেটের অধিক বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকার করে। তাদের কাছে টাকা জমা দিলে তারা নকল সিলমোহর ব্যবহার করে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করে সরবরাহ করে আসছিল।