কুমিল্লায় বাসে যাত্রী কম, মহাসড়কে কমেছে যাত্রীবাহী পরিবহন


তৈয়বুর রহমান সোহেল।।
কুমিল্লায় ঢাকামুখী বাসে যাত্রী অন্যদিনের চেয়ে কম। এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নেই যাত্রীবাহী পরিবহনের আধিক্য।
শাসনগাছা বাস টার্মিনালে কথা হয়, কুমিল্লার সদর উপজেলার কামাল হোসেনের দুবাইয়ের ফ্লাইট শনিবার। শুক্রবার বিকেলে তার ঢাকায় যাবার কথা। কুমিল্লা থেকে বিমানবন্দরে এসি বাস ছাড়া নন এসি বাস যায় না। তাই নগরীর জাঙ্গালিয়া বাস টার্মিনালে রয়েল কোচের টিকিটের জন্য যান তিনি। কিন্তু কাউন্টার থেকে জানানো হয়, আজ বিকেলে কোনো বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে না। তাই বাধ্য হয়ে নগরীর আরেক বাস টার্মিনাল শাসনগাছায় আসেন তিনি। সেখানে এশিয়া লাইনের টিকিট নিয়ে বিকেলেই ঢাকায় রওয়ানা করেন।
রুবেল জানান, জাঙ্গালিয়ায় টিকিট না পেয়ে এখানে এসে নন এসি বাস ধরি। এক ঘণ্টা অপেক্ষার পর বাস ছাড়ছে।
শাসনগাছা বাস টার্মিনাল সূত্রে জানা যায়, অন্য দিনের চেয়ে শুক্রবারে ঢাকা অভিমুখে বাসযাত্রী কম থাকে। তবে ঢাকার সমাবেশকে উপলক্ষ করে পুলিশি তৎপরতা বেড়ে যাওয়ায় অন্যান্য শুক্রবারের চেয়ে আজকে যাত্রীর সংখ্যা দুই-তৃতীয়াংশের মতো কমে গেছে। যার কারণে বাস ছাড়ছে ধীরে ধীরে। বাস টার্মিনাল হয়ে গেছে একেবারেই ফাঁকা। কুমিল্লার শাসনগাছা বাস টার্মিনাল ছাড়াও অন্যান্য টার্মিনালেও একই চিত্র।
শাসনগাছা বাস টার্মিনালের এক কর্মী জানান, আমাদের কোনো ধর্মঘট নেই। অন্যান্য দিনের মতোই বাস ছাড়ছে। তবে যাত্রীর সংখ্যা একেবারেই কম।
জামাল হোসেন নামের ওই টার্মিনালের এক বাস চালক জানান, শুধু ঢাকা নয়, কুমিল্লা থেকে সবগুলো রুটেই যাত্রী কম।
দি মোটরস অ্যাসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক তাজুল ইসলাম বলেন, মহাসড়ক একদম সাদা! যাত্রী না থাকায় বাস চলছে কম। শুক্রবার ও বিএনপির সমাবেশ, দুটি কারণেই এমন হতে পারে।