কুমিল্লায় বিএনপির বিভাগীয় সমাবেশে নেই পরিবহন ধর্মঘট !

তৈয়বুর রহমান সোহেল।
২৬নভেম্বর কুমিল্লায় অনুষ্ঠিত হবে বিএনপির বিভাগীয় সমাবেশ। ময়মনসিংহ ব্যতীত বিএনপির সবগুলো সমাবেশের পূর্বে পরিবহন ধর্মঘটের ঘটনা ঘটেছে। তবে কুমিল্লায় পরিবহন ধর্মঘটের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি পরিবহন মালিক সমিতি। এদিকে আঞ্চলিক অবস্থান বিবেচনায় কুমিল্লায় পরিবহন ধর্মঘটের সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছেন পরিবহন সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি।
সূত্র জানায়, বৃহত্তর কুমিল্লার তিন জেলা কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মিলে বিএনপির কুমিল্লা সাংগঠনিক বিভাগ। এই তিন জেলাকে নিয়েই কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে বিভাগীয় সমাবেশ। চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া কুমিল্লার প্রতিবেশী জেলা।
এদিকে ঢাকা-চট্টগ্রামের নাভিকেন্দ্র কুমিল্লা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ১০৫ কিলোমিটার এবং রেলওয়ের প্রায় ১০০ কিলোমিটার পথ অতিবাহিত হয়েছে কুমিল্লার ওপর দিয়ে। কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক সড়ক ও কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক জেলার অন্যতম প্রবেশদ্বার। এসব সড়ক হয়ে আন্তঃজেলা বাস চলাচল করে।
পরিবহন মালিক সমিতির একটি সূত্র বলছে, ভৌগোলিক অবস্থান বিবেচনায় কুমিল্লা বা কুমিল্লার ওপর দিয়ে যাতায়াত করা যেকোনো ধর্মঘটে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। এছাড়া ট্রেন বন্ধ করার সুযোগ নেই। কুমিল্লায় পরিবহন ধর্মঘট ডাকা হলেও উন্নত যোগাযোগ ব্যবস্থা ও আঞ্চলিক কারণে মানুষের স্রোত আটকানো সম্ভব হবে না।
কুমিল্লা রেলওয়ে সূত্রে জানা গেছে, আন্তঃনগর ট্রেনগুলোতে মোট যাত্রীর বিপরীতে পাঁচ শতাংশ টিকিট বিক্রির নিয়ম আছে। কিন্তু লোকাল ট্রেনগুলোতে টিকিট বিক্রিতে কোনো ধরাবাঁধা নেই। এদিকে চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়াও কুমিল্লা লাগোয়া। তাই কার্যত কুমিল্লায় পরিবহন ধর্মঘট কোনো কাজেই আসবে না।
দি মোটরস অ্যাসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক তাজুল ইসলাম বলেন, ধর্মঘট নিয়ে এখনো মিটিং হয়নি। সমাবেশকে কেন্দ্র করে আন্তঃজেলা বাস সার্ভিস বন্ধ করার সম্ভাবনা কম। তারপরও মিটিংয়ে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত আসবে।
এদিকে সমাবেশ উপলক্ষ্যে ব্যানারে-ফেস্টুনে ছেয়ে গেছে কুমিল্লা নগরী। স্থানীয় নেতাকর্মীদের পাশাপাশি চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়ার নেতাকর্মীরা সমাবেশস্থল নগরীর প্রাণকেন্দ্র টাউনহলের আশেপাশে প্রচুর ব্যানার-ফেস্টুন টানিয়েছেন। ২১ তারিখ থেকেই টাউনহলে আনাগোনা বাড়ছে বিএনপির লোকজনের।
কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আমিন-উর রশিদ ইয়াছিন বলেন, সমাবেশের প্রচারণায় দেখেছি মানুষের প্রচুর সাড়া। ২৬ তারিখের সমাবেশ হবে মহাসমুদ্র। সমাবেশে অংশগ্রহণকারীদের যাতে অসুবিধা না হয়, তার জন্য আমরা কাজ করছি। আমাদের ১০টি উপ-কমিটি কাজ করছে।