কুমিল্লায় শ্বশুর বাড়িতে জাতীয় কবির জন্য যত আয়োজন

অফিস রিপোর্টার।।

নজরুল জন্মজয়ন্তী মানেই কুমিল্লায় উৎসবের ডামাডোল। কুমিল্লার জামাই কুমিল্লায় ফিরবেন গান, কবিতা ও তাঁকে স্মরণের মধ্য দিয়ে-এমন প্রত্যাশায় বুক বাঁধেন কুমিল্লার সংস্কৃতিকর্মীরা। নজরুলের শ্বশুর এলাকা কুমিল্লা নগরীতে পালিত হয় তিনদিন ব্যাপী অনুষ্ঠানমালা। মাঝেমাঝে নজরুল জন্মজয়ন্তীর জাতীয় পর্যায়ের অনুষ্ঠানের আয়োজন হয় তাঁর স্মৃতি বিজড়িত কুমিল্লায়।

 

কুমিল্লা নগরীর টাউনহল, শিল্পকলা অ্যাকাডেমি ও নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে ঢল নামে সংস্কৃতিপ্রেমীদের। নজরুলের বাগদত্তা সৈয়দা খাতুন নার্গিসের কুমিল্লার মুরাদনগরের দৌলতপুরের বাড়িতেও বসে মেলা। হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা। এবার নজরুলের ১২২-তম জন্মজয়ন্তীতে থাকছে না সে ধরনের অনুষ্ঠানমালা। কোভিডের কারণে সীমিত পরিসরে আয়োজন হবে নজরুল জন্মজয়ন্তীর। জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (২৫ মে) সকালে কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা অ্যাকাডেমি সংলগ্ন নজরুল প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সন্ধ্যা ৭টায় ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

কুমিল্লার জেলা প্রশাসক মো. কামরুল হাসানের সভাপতিত্বে আলোচন সভায় প্রধান অতিথি থাকবে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার। সভায় কয়েকজন নজরুল বিশেষজ্ঞের আলোচনা করার কথা রয়েছে। এরপর অনলাইনে চলবে সাংস্কৃতিক পরিবেশনা। কুমিল্লা শিল্পকলা অ্যাকাডেমি ছাড়াও জেলার আরও বেশ কয়েকটি সংগঠন এতে অংশগ্রহণ করবেন। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহাদাত হোসেন।