কুমিল্লা কারাগারে থেকে এসএসসি পরীক্ষা

প্রতিনিধি।।
এবারের এসএসসি পরীক্ষায় কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে থেকে অংশগ্রহণ করছেন এক শিক্ষার্থী। গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় কারাগারে থেকেই অংশগ্রহণ করছেন রিমন আহমেদ নামের ওই শিক্ষার্থী (১৭)। কারাগারে থেকে বাকি পরীক্ষা দিতে হবে তাকে। তিনি বরুড়া উপজেলার কাদুটী হাই স্কুলের শিক্ষার্থী।
কারা সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের পরেই এক অপরাধে সে কারাগারে আসে। কারাগারে আসার পরই সে পরীক্ষা দেয়ার অনুমতি চায়। পরে কারাগার থেকে সকল আনুষ্ঠানিকতা শেষ করে তার পরীক্ষা নেয়ার জন্য পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট অনুমতি চাওয়া হয়। পরীক্ষা নিয়ন্ত্রকের সম্মতিতে ১৫ সেপ্টেম্বর থেকে তার পরীক্ষা নেয়া হচ্ছে। অন্য সকল স্কুলের ন্যায় কারাগারেও একজন শিক্ষক পরীক্ষা নিয়ে থাকেন। পরীক্ষা শুরুর পূর্বে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক কারাগারের বিশেষ কক্ষে প্রশ্নপত্র ও পরীক্ষার খাতা নিয়ে উপস্থিত হন। এসময় আসামিকেও পরীক্ষার ওই বিশেষ কক্ষে আনা হয়। পরীক্ষা শেষ হলে ওই পরীক্ষার খাতা সিলগালা করে বোর্ডে নিয়ে যান শিক্ষক।
কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ বলেন, রিমন আহমেদ নামের ওই শিক্ষার্থী কয়েকদিন আগে কারাগারে আসে। পরে সে আমাদের তার পরীক্ষার কথা জানালে আমরা তার জন্য বই খাতার ব্যবস্থা করি।