‘কুমিল্লা নগরীর বর্জ্য ব্যবস্থাপনার ভাল ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি’

আমোদ প্রতিনিধি।।

কুমিল্লা নগরীর বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করার লক্ষ্যে সেমিনারের আয়োজন করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি), কুমিল্লা কেন্দ্র।
সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশের মতো একটি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নগরায়নের দেশে শহরের বর্জ্যের অব্যবস্থাপনা সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ জরুরি। শহরের মান বৃদ্ধি , স্বাস্থ্য ও পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব হ্রাসে কার্যকর উদ্যোগ জরুরি। নগরীর বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে তাই প্রয়োজন বর্জ্য সংগ্রহের হার বৃদ্ধি, উপযোগী বর্জ্য পরিবহন পদ্ধতি এবং জনস্বাস্থ্যের প্রতি হুমকি সৃষ্টি না হয় এমনভাবে বর্জ্য ফেলার কৌশল কাজে লাগানো। কুমিল্লা নগরীর বর্জ্য ব্যবস্থাপনার খুব ভাল ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। তাই সঠিক পরিকল্পনার মাধ্যমে নগরীর বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করতে হবে। তবে এক্ষেত্রে সিটি করপোরেশনকে প্রতিটি নাগরিকের সহযোগিতা করতে হবে। কারণ নাগরিকরা সচেতন না হলে এবং সহযোগিতা না করলে সিটি করপোরেশন এখনই এই কাজ একা করতে পারবে না। বুধবার সন্ধ্যায় আইইবি, কুমিল্লা কেন্দ্রের হল রুমে অনুষ্ঠিত সেমিনানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার।
আইইবি, কুমিল্লা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী আবুল বাসারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. প্রকৌশলী আইনুন নিশাত। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ আলমগীর। এ সময় আইইবি, কুমিল্লা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী মীর ফজলে রাব্বীসহ বিভিন্ন সরকারি দপ্তরের নির্বাহী প্রকৌশলী, প্রকৌশলী ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।