‘কুমেক হাসপাতালে রাজনৈতিক আশ্রয়ে দালালের দৌরাত্ম্য বাড়ছে ’

মহসীন কবির ।।
কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতাল দালাল মুক্ত করা সহজ নয়। তারা রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। এ কারণেই ওদের দৌরাত্ম্য বাড়ছে। টাকা-পায়সা ও ক্ষমতায় তারা আমাদের চ্যালেঞ্জ করে। প্রতিবাদ করলে আঘাত করে। পুলিশ দিলে ৩০ মিনিটে ছুটে আসে। তাদের গোড়া হলো কাছাকাছি ১২-১৫টা ডায়াগনস্টিক সেন্টার আছে। প্রতিটি ডায়াগনস্টিক সেন্টারে ৬০-৭০ জন লোক দালালি করে। প্রতিটি অ্যাম্বুলেন্সে ৪-৫ জন লোক কাজ করে। তাদের কাছে কর্তৃপক্ষ অসহায়। তবে সম্মিলিত প্রচেষ্টায় আমরা দালাল মুক্ত করতে পারবো। হাসপাতালের স্বাস্থ্যসেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয় বিষয়ক গণশুনানিতে মঙ্গলবার (৪জুন) এ সব কথা বলেন বক্তারা।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের স্বাস্থ্যসেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নের লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লা বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লা ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের আয়োজনে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সেবাগ্রহীতাদের অংশগ্রহণে এ গণশুনানি অনুষ্ঠিত হয়।
সনাক কুমিল্লার এসিজি (স্বাস্থ্য) কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সমন্বয়ক দিদারুল হক রিমনের সঞ্চালনায় অনুষ্ঠিত গুণশুনানিতে স্বাগত বক্তব্য রাখেন সভার সহকারী পরিচালক ডা: নিশাত সুলতানা।
গণশুনানির লক্ষ্য ও উদ্যেশ্য উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর প্রবীর কুমার দত্ত। সনাক কুমিল্লার স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটি আহবায়ক ও সনাক সদস্য বদরুল হুদা জেনুর পরিচালনায় গুণশুনানিতে অংশ নিয়ে সেবাগ্রহীতা নাজমুল হুদা ট্রলি ও এক্সরের অনিয়ম সম্পর্কে সভায় অভিযোগ করেন।
হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মো. শাহজাহান পর্যাপ্ত হুইল চেয়ার ও নিরাপদ খাবার পানি দ্রুত ব্যবস্থার তাৎক্ষণিক নির্দেশনা দেন। তিনি জানান ইতোমধ্যে ওটিতে দায়িত্বে অবহেলায় জড়িতদের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সনাক সভাপতি রোকেয়া বেগম শেফালী গণশুনানিতে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান। গণশুনানিতে সনাক সহ-সভাপতি অধ্যাপক নিখিল চন্দ্র রায়, সনাক সদস্য অধ্যাপক বিজয় কৃষ্ণ রায়সহ টিআইবি’র ইন্টার্ন, এসিজি সদস্য ও ইয়েস প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।