‘গোমতী’ নাম পেলো কুমিল্লার সেই হলুদ পদ্ম

 

আমোদ প্রতিনিধি।।

দীর্ঘ সময় ধরে গবেষণা করে কুমিল্লার বুড়িচং উপজেলার দক্ষিণ গ্রামের পদ্মবিলে খুঁজে পাওয়া আলোচিত হলুদ পদ্ম ফুলের নামকরণ করেছেন গবেষকরা। গবেষকরা এই পদ্মফুলটির নাম দিয়েছেন ‘গোমতী’। কারণ হিসেবে গবেষক দল উল্লেখ করেন গোমতী নদীর প্লাবন ভূমিতে এই পদ্ম ফুলটির জন্ম। এ কারণে এই নামকরণ। এশীয় পদ্মের বৈজ্ঞানিক নাম Nelumbo nucifera।

এই হলুদ পদ্মের বৈজ্ঞানিক নামের সাথে gomoti, Bangladesh শব্দ দুটি যুক্ত হবে।
হলুদ পদ্ম প্রজাতির নতুন এই প্রকরণটিকে গবেষণা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক আবুল হাসান। তার নেতৃত্বে একই বিভাগের অধ্যাপক আল মুজাদ্দেদ আলফাসানী ও অধ্যাপক মোঃ জসিম উদ্দিন গবেষণায় অংশ নেন।
বাংলাদেশ এসোসিয়েশন অব প্ল্যান্ট ট্যাক্সোনমরি সাময়িকীতে এই বিষয়ে একটি গবেষণা প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।

গবেষক অধ্যাপক আল মুজাদ্দেদ আলফাসান জানান, বুড়িচংয়ের এই পদ্মফুলটি হলুদ পদ্মের একটি স্বতন্ত্র প্রকরণ। প্রাকৃতিক ভাবেই এই প্রকরণটি তৈরি হয়েছে। এটি এশীয় পদ্মের মত হলেও গঠন আকার আকৃতি রংয়ে কিছু পার্থক্য রয়েছে। এছাড়া আমেরিকান হলুদ পদ্মের সাথেও এর অমিল রয়েছে। স্বতন্ত্র বৈশিষ্ট্যের কারণেই এটিকে এশীয় পদ্মের নতুন প্রকরণ বলা হয়েছে।

গোমতী নদীর অববাহিকায় জন্ম নেয়া এই ফুলের আদ্যোপান্ত নিয়ে শুরু হয় গবেষণা। অবশেষে প্ল্যান্ট ট্যাক্সন-ডিসেম্বর ২০২০ সাময়িকীতে এই ফুলের পরিচয় নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশিত হল।

উল্লেখ্য- কুমিল্লার বুড়িচং উপজেলার দক্ষিণ গ্রামের পদ্মবিলের হলুদ পদ্ম ফুল দেখতে কয়েক মাস আগে দর্শনার্থীদের ভিড় ছিলো লক্ষ্যণীয়। তিন বছর ধরে বিলটি পদ্মবিল হিসেবে পরিচিত পায়।