‘জলাবদ্ধতায় বসবাসের অযোগ্য হয়ে পড়ছে কুমিল্লা নগরী’

জলাবদ্ধতা নিরসনের দাবি তিন দলের তরুণ নেতাদের
অফিস রিপোর্টার।।
কুমিল্লা সিটি করপোরেশন এলাকার জলাবদ্ধতা নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে আ.লীগ-বিএনপি ও জাতীয় পার্টির(জাপা) তরুণ নেতৃবৃন্দ। বৃহস্পতিবার কুমিল্লা নগরীর একটি রেস্টুরেন্টে এই সম্মেলনের আয়োজন করে মাল্টিপার্টি এভভোকেসি ফোরাম কুমিল্লা। লিখিত বক্তব্যে তারা বলেন, জলাবদ্ধতা কুমিল্লা সিটি কর্পোরেশনের একটি ভয়াবহ ও দীর্ঘদিনের সমস্যা। যার কারণে এই সুন্দর শহরটি জনদুর্ভোগের শহরে পরিণত হচ্ছে। বর্ষাকালে বসবাসের প্রায় অযোগ্য হয়ে পড়ছে। বিশেষ করে নগরীর রেইসকোর্স, ঠাকুরপাড়া, রানীরবাজার, বাউতলা, জিলা স্কুল রোড, মহিলা কলেজ রোড, লাকসাম রোড, চকবাজার, ছাতিপট্টি এলাকাসমূহে জলাবদ্ধতার সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে।
জলাবদ্ধতার কারণ হিসেবে অপরিকল্পিতভাবে রাস্তা-ঘাট ও ড্রেন নির্মাণ, রাস্তা ও ড্রেনের উচ্চতার সমন্বয়হীনতা, নিয়মিত ড্রেনসমূহ সংস্কার ও পরিষ্কার না করা, পরিচ্ছন্নতা কর্মীর অভাব, অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা, শহরের নালা ডোবা, খাল দখল হয়ে যাওয়া, বাড়ি নির্মাণের সময় ড্রেন না রাখা ,অপচনশীল দ্রব্য ড্রেনে ফেলাকে তুলে ধরা হয়।
জলাবদ্ধতার কারণে সকল পর্যায়ের মানুষ প্রতিনিয়ত অসংখ্য সমস্যার সম্মুখীন হচ্ছে। যার মধ্যে স্বাস্থ্য ঝুঁকি, যানজট, মশার উপদ্রব ইত্যাদি। ওই সমস্যা সমাধানে বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের তরুণ নেতৃবৃন্দ সচেতন নাগরিকদের সাথে আলোচনার মাধ্যমে কিছু স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণের প্রস্তাবনা গ্রহণের জন্য ৪০০ গণস্বাক্ষর সম্মলিত একটি দরখাস্ত মেয়রের নিকট প্রদান করেন। ইতোমধ্যে জলাবদ্ধতা নিরসনে কুমিল্লা সিটি কর্পোরেশনের সকল খাল, ড্রেন খনন ও পরিষ্কার, পর্যাপ্ত ডাস্টবিন ও নতুন ড্রেন নির্মাণ, জনসচেতনতা তৈরিসহ বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে বলেও সম্মেলনে দাবি করা হয়।


মাল্টিপার্টি এভভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনুর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল কুমিল্লা মহানগরেরর সহ-সভাপতি সুমাইয়া বিনতে হোসাইনী, কুমিল্লা মহানগর যুব মহিলা লীগেরর সাধারণ সম্পাদক উম্মে সালমা লিজা, কুমিল্লা মহানগর জাতীয় মহিলা পার্টির সাধারণ সম্পাদক সুহানা আক্তার পুষ্পা। আলোচনায় অংশ নেন ডেমোক্রেসি ইন্টরন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় মহিলা পার্টির সভাপতি জোস্না আক্তার, মহানগর যুব মহিলীগের সভাপতি তাহমিনা বেগম, মহানগর কৃষক দলের সদস্য সচিব একরাম হোসেন তাজ,বিএনপি নেতা রেজাউল হক আঁখি, কুমিল্লা সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ড সদস্য নেহার বেগম, চৌদ্দগ্রাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো শরিফুল আলম চৌধুরী ও সৈয়দ রাজিব আহম্মেদ প্রমুখ।
উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লায় কাজ করছে। তার ধারাবাহিকতায় ‘কুমিল্লায় জলাবদ্ধতা নিরসনে ঐক্যবদ্ধ আ.লীগ-বিএনপি-জাপার তরুণ নেতৃবৃন্দ’ শীর্ষক আয়োজনের সাথে কাজ করেছে।