‘জাতির জনক ৫৪ জন্মদিনের ৮টি কাটিয়েছেন কারাগারে’

কুমিল্লা প্রতিনিধি।।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জীবদ্দশায় ৫৪টি জন্মদিনের ৮টি জন্ম দিন কাটিয়েছেন কারাগারে; ৩ হাজার ৫৩ দিন ছিলেন জেলখানায়। বঙ্গবন্ধুর  জন্ম না হলে আজকের বাংলাদেশের সূর্যউদয় হতোনা।
বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ ওই বক্তব্য তুলে ধরেন।
দেবীদ্বারে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠন, সামাজিক সংগঠন কর্তৃক র‌্যালী- আলোচনাসভা, কেক কাটা ও বঙ্গবন্ধুর মোড়ালে পূষ্পার্ঘ অর্পণ এবং শিশু-কিশোর সমাবেশ ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।
বৃহস্পতিবার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক-উন-নবী তালুকদার’র সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ,কে,এম আলী জিন্নাহ’র সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সহ-সভপতি শেখ মোঃ আব্দুল আউয়াল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ রফিকুল ইসলাম, দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক মোঃ মনিরুজ্জামান মাষ্টার, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান ভূইয়া, সদস্য মোঃ লুৎফর রহমান বাবুল, কুমিল্লা (উঃ) জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি শিরিন সুলতানা, উপজেলা মহিলা শ্রমিকলীগের সভাপতি শাহিনুর লিপি প্রমুখ।
এর আগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু- কিশোরদের নিয়ে একটি বর্নাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ কম্পেক্সে বঙ্গবন্ধুর মুর‌্যালে পূষ্পার্ঘ্য অর্পণ এবং বঙ্গবন্ধুর ১০২তম জন্ম দিনের কেক কেটে শিশু-কিশোরদের খাইয়ে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ। পরে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশু- কিশোরদের মধ্যে পুস্কার বিতরণী মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শেষ করা হয়।
এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কেক কাটার উদ্বোধন শেষে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ নিজে রোগীদের এবং রোগীদের সাথে আসা শিশু কিশোরদের কেক খাইয়ে দেন এবং শিশুদের হাতে নানান রকমের খেলনা তুলে দেন।
দুপুরে নিজ প্রতিষ্ঠিত নবিয়াবাদ ‘কুমিল্লা মডেল কলেজ আয়োজিত’ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচনায় ও কেক কাটায় অংশ নেন,উপজেলা পরিষদ চেয়ারম্যান ও  কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ।