জানুন ভিক্টোরিয়া কলেজের নতুন লগোর ব্যাখ্যা

আবদুল্লাহ আল মারুফ।।

১৮৯৯ সালে প্রতিষ্ঠা লাভ করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। কলেজের লোগোটির নিজের অংশে একটি সোজা রেখা, যার নিচে লিখা আছে স্থাপিত-১৮৯৯। ওপরে লাল গোলাকার বৃত্তের পাশে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, সবার ওপরে লাল রঙের তারকা রয়েছে। লাল বৃত্তের ভিতরের অংশে নিচের অংশে বই, ওপরের অংশে ঝরনা কলমের নিবের অংশ ও কচি সবুজ পাতা রয়েছে। এটি শিল্পী হাশেম খানের তৈরি মূল লগোর ব্যাখ্যা।

কলেজ সূত্রে জানা যায়, একাধিক লগো ব্যবহারের কারণে গুগল থেকে বাদ পড়ে কলেজের একমাত্র অ্যাপস ই-বন্ধন। এই সমস্যা সমাধানের জন্য সদ্যবিদায়ী অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়ার পরামর্শে সমাজ বিজ্ঞান বিভাগীয় প্রধান প্রফেসর মো. মোশারফ হোসেন ভূঞার নেতেৃত্বে প্রফেসর মো. আসফাক হোসেন, মোহাম্মদ মঈন উদ্দীন ও কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহানকে নিয়ে ৪ সদস্য বিশিষ্ট এক কমিটি গঠন করা হয়।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ২৯ এপ্রিল এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয় কলেজের মূল লোগো ব্যবহারের নির্দেশিকা। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত রঙ, বর্ণ বিন্যাস, ইমেজ, টেক্সট ব্যতীত অন্য কোনো প্রকারে এই লোগো ব্যবহার করা যাবে না। কলেজের নামের বামদিকে লোগো ব্যবহার করতে হবে। নির্ধারিত লেগোটি নান্দনিকভাবে ব্যবহার করতে হবে। আরও বলা হয় কেনো ব্যক্তিগত, ব্যবসায়িক, বাণিজ্যিক উদ্দ্যেশ্যে এই লোগো ব্যবহার করা যাবে না।

কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান বলেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়া কলেজের লোগোটি সঠিকভাবে ব্যবহার নির্দেশিকা তৈরির জন্য একটি কমিটি গঠন করার নির্দেশ দেন। তিনি থাকাবস্থায়ই আমরা এটির নির্দেশিকা তৈরি করি। এখন শিল্পী হাশেম খানের তৈরি মূল লোগোই আমরা উইকিপিডিয়ায় দিয়েছি। এছাড়াও কলেজের প্রত্যেক বিভাগে এটির সফ্ট কপি পাঠিয়ে দিয়েছি।

 

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, দীর্ঘদিন ধরেই প্রাচীন এই কলেজের লোগো নিয়ে বিভ্রান্তি ছিল। বর্তমানে আমরা নির্দেশনা দিয়ে দিয়েছি। আশা করি আর বিভ্রান্তি থাকবে না।