তিতাসের ২৪ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু :

জাতীয় গ্রিডে যুক্ত হলো ৮ মিলিয়ন ঘনফুট 
এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া।।
ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপ থেকে ফের গ্যাস সরবরাহ শুরু হয়েছে। দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর শুক্রবার থেকে এই কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু হওয়ায় দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছেন।
বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি বিজিএফসিএল এর আওতায় থাকা ২৪ নম্বর কূপটি ওয়ার্কওভার বা সংস্কারের কাজ করছে রাষ্ট্রীয় কোম্পানী বাপেক্স। পরিত্যাক্ত হবার পর ৪৫ দিনে সেই ওয়ার্কওভার শেষ করে ফের গ্যাস সরবরাহ শুরু করার মাধ্যমে বাপেক্সসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রচেষ্টায় নিজস্ব জ্বালানী সক্ষমতায় আরো এক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ।
বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লি. (বিজিএফসিএল) সূত্রে জানা গেছে, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড তিতাস গ্যাস ফিল্ডের মূল্যায়ন ও উন্নয়ন কূপ খনন প্রকল্পের আওতায় ২০১৬ সালে তিতাস কূপ-২৪ খনন সম্পন্ন করে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা হয়। তখন এই কূপটি খনন কার্য সম্পন্ন করেছিলো চীনের সিনোপেক কোম্পানি। পরবর্তীতে কারিগরি ত্রুটির কারণে ২০২১ সালের ২ জানুয়ারি আলোচিত কূপটি বন্ধ হয়ে যায়। তবে চলতি বছরের ২৬ এপ্রিল থেকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড হাইড্রোকার্বন ডেভেলপমেন্ট ফাণ্ডের অর্থায়নে বাপেক্স এর কারিগরি সহায়তায় ২৪ নম্বর কূপটির ওয়ার্কওভার শুরু করা হয়। টানা ৪৫ দিন ওয়ার্কওভার অপারেশন কার্যক্রম পরিচালনা করে পুণরায় ওই কূপ থেকে জাতীয় গ্রিডে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা শুরু হয়।
বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. শোয়েব জানান, শুক্রবার বেলা ১১ টায় সরাইল উপজেলা এলাকায় অবস্থিত এই ২৪ নম্বর কূপটি থেকে উত্তোলিত গ্যাস সরবরাহ শুরু হয় হয়। এর মাধ্যমে বাপেক্সসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রচেষ্টায় নিজস্ব জ্বালানী সক্ষমতায় আরো এক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লি.(বিজিএফসিএল) এর ব্যবস্থাপক (উন্নয়ন) মো. মাহমুদুল নবাব জানান, ‘তিতাস গ্যাসক্ষেত্রের এই ২৪ নম্বর কূপটির ওয়ার্কওভারে প্রায় ৫০ কোটি টাকা ব্যায় হয়েছে। যার মধ্যে বাপেক্সের অংশ প্রায় ৪৭ কোটি টাকা। তিতাস গ্যাসক্ষেত্রের ঈ৫ থেকে ঈ১০ পর্যন্ত বিভিন্ন গ্যাস জোনে মোট ১.৩ ট্রিলিয়ন ঘণফুট গ্যাসের মজুদ রয়েছে।'(