দেবিদ্বারের ২১২টি ফুলকে যত্ন করতে হবে- ড. ইফতেখার মোস্তফা

মোহাম্মদ শরীফ।

দেবিদ্বারের উপজেলার ২১২টি গ্রামকে ফুল উপাধী দিয়েছেন অর্থনীতিবিদ ড. ইফতেখার মোস্তফা। তিনি বলেন দেবিদ্বারের এই ২১২টি ফুলকে যত্ন করতে হবে।
মঙ্গলবার (১ আগস্ট) ‘উন্নয়ন-স্মার্ট দেবিদ্বারের জন্য শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন’ শীর্ষক অনলাইন সংলাপে এসব কথা বলেন তিনি। অর্থনীতিবিদ ড. ইফতেখার মোস্তফার ব্যবস্থাপনায় সংলাপে অংশ নেন দেবিদ্বারের নানা শ্রেণী-পেশার মানুষ। এসময় ‘উন্নয়ন-স্মার্ট’ দেবিদ্বারের জন্য শিক্ষা ব্যবস্থার নানা দিক নিয়ে আলোচনা করা হয়। আলাচনায় যোগাযোগ ব্যবস্থা, ইন্টারনেট কানেক্টিভিটি, শিক্ষা- স্বাস্থ্য ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে আলোকপাত করা হয়।

ড. ইফতেখার মোস্তফা বলেন, ‘দেবিদ্বারের ১৬ ইউনিয়ন একেকটি ফুলগাছ। প্রতিটি গ্রাম একটি ফুল। ২১২টি গ্রাম উন্নয়ন হলে দেবিদ্বারের স্মার্ট উন্নয়ন হবে। সকলকে এক সাথে নিয়ে এগিয়ে যেতে হবে। তাহলে আমরা সফল হবো।

তিনি বলেন, নবম শ্রেণীতে পড়াকালীন একটি রচনা লিখতে হয়েছিল। সেটি লিখেছিলাম শিক্ষকতার বিষয়ে। আমার কর্ম জীবন শুরু করেছি উত্তর আমেরিকার একটি বিশ^বিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে। আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, শিক্ষার মান প্রতিটি পর্যায়ে উন্নয়নে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শিক্ষার্থীদের এ প্লাস নয়; জ্ঞান অন্বেষণ ও দেশ প্রেমের শিক্ষার দিকে গুরুত্ব দিতে হবে। অন্যান্য বিষয়ের পাশাপাশি গণিত ও বিজ্ঞান চর্চায় আমাদের গুরুত্ব দিতে হবে।
তিনি আরো বলেন, ‘উন্নয়ন-স্মার্ট দেবিদ্বারের জন্য চারটি স্তম্ভ প্রয়োজন। তাহলো- সুস্থ জনগণ, সুস্থ অর্থনীতি, সুস্থ প্রশাসন ও সুস্থ পরিবেশ। এই বিষয় গুলোর টেকসঁই উন্নয়ন হলে আমরা উন্নয়ন-স্মার্ট দেবিদ্বার পাবো’।