ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ পূর্তি অনুষ্ঠান

গত শনিবার দেবিদ্বার ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসা মাঠে  শতবর্ষ পূর্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক জনাব মাওলানা নুরুল্লাহ এর সভাপতিত্বে হাজীগঞ্জ কামিল মাদ্রাসার প্রধান মুহাদ্দিস মাওলানা আবু নছর আশরাফী ও মাওলানা শহিদুল্লাহর সঞ্চালনায় কুরআন তিলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।
অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন শত বর্ষ পূর্তি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ধামতীর সাবেক ছাত্র কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের আরবী ও ইসলামী শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক শরীফ মুহাম্মদ ইউনূস।
 ছাত্রদের পক্ষ থেকে বক্তব্য রাখেন হাজিগঞ্জ আহমাদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ডঃ হিফজুর রহমান,ড. আবুল কালাম আজাদ বাশার তার স্মৃতিচারণমূলক বক্তব্যে বলেন, আমাদের সময় আমরা পত্রিকায় দেখতাম ধামতী থেকে কতজন বোর্ড স্ট্যান্ড করেছে। অনেক সময় দেখা যেত ২০ জনের মধ্যে ১০ জন ধামতী মাদ্রাসার ছিল কিন্তু আজ তা অতীত ইতিহাস। তাই মাদ্রাসার সোনালী গৌরব ফিরিয়ে আনতে আমরা কর্তৃপক্ষকে সর্বাত্মক সহযোগিতা করব।
বক্তব্য রাখেন,নিশ্চিন্তপুর কামিল মাদ্রাসার প্রধান মহাদ্দিস মাওলানা নুরুজ্জামান, চার্টার অ্যাকাউন্ট সুলতান আহমেদ ভূঁইয়া,ভিপি গোলাম মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ডঃ আবু জামাল মো: কুতুবল ইসলাম নোমানী।ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড.নকীব মোহাম্মদ নসরুল্লাহ সহ অসংখ্য মাদ্রাসার অধ্যক্ষ,উপাধ্যক্ষ,মুহাদ্দিস, মুফাসসির এবং অসং সরকারি বেসরকারি কর্মকর্তা।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ সোলাইমান। সাবেক শিক্ষকদের মধ্যে  বক্তব্য রাখেন সাবেক শাইখুল হাদিস আল্লামা ফজলুল করিম।সাবেক মুহাদ্দিস মাওলানা আব্দুল মান্নান।সাবেক হেড মাওলানা মোঃ ওয়াজিউল্লাহ এবং সাবেক আরবি প্রভাষক মাওলানা মো: আব্দুল আজিজ খোমেনী।
 সাবেক শিক্ষকগন তাদের সময়কার ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসার ঐতিহ্য এবং পড়াশোনার বিষয়ে স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন এবং  ধামতী থেকে অর্জিত ইলমে নববীকে মুসলিম জনতার মাঝে ছড়িয়ে দিতে সাবেক ছাত্রদের তাগিদ প্রদান করেন।
দিনব্যাপী এই অনুষ্ঠানে মাদরাসার সাবেক শিক্ষার্থীদের স্মৃতিচারণ ছাড়াও বিভিন্ন আনুষ্ঠানিকতা ছিল। এ উপলক্ষে প্রকাশ করা হবে মাদরাসার ইতিহাস-ঐতিহ্য নিয়ে একটি আকর্ষণীয় স্মরণিকা। মাদ্রাসার সাবেক শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন লিখায় সাজানো হয়েছে  স্মরণিকাটি।
উল্লেখ্য, ১৯২০ সালে কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলায় ধামতী ইসলামিয়া কামিল মাদরাসা প্রতিষ্ঠিত হয়। শতবর্ষী এ ধর্মীয় প্রতিষ্ঠান থেকে অসংখ্য মেধাবী শিক্ষার্থী দেশের বিভিন্ন  অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি দেশ সেবায় নিয়োজিত রয়েছে।
সভাপতির সমাপনী বক্তব্য শেষে সাবেক প্রধান মুহাদ্দিস মাওলানা ফজলুল করিম এর দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
— সংবাদ বিজ্ঞপ্তি।।