নগরীতে ভয়াবহ রূপ নিচ্ছে শব্দ দূষণ

 

 

কুমিল্লা নগরীতে শব্দ দূষণ আবারো ভয়াবহ রূপ নিচ্ছে। নগরীতে রাত ৩টায়ও বিয়ে বাড়িতে ডিজে মিউজিক কিংবা ধর্মীয় অনুষ্ঠান মাইক বাজছে। এছাড়া দিনে একচুল নড়ছে না সেই যানজটেও মাইকে বিকট শব্দে নানা প্রচারণা চলছে। এনিয়ে গত সপ্তাহে সাপ্তাহিক আমোদ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়।

সংবাদে উল্লেখ করা হয়, কান্দিরপাড়, নিউমার্কেট, মনোহরপুর,টমছম ব্রিজ,রাজগঞ্জ মোড়,চক বাজার, শাসনগাছা, রানীর বাজার, ধর্মপুর,স্টেশন রোড, রেইসকোর্স, ফৌজদারী, মোগলটুলী বিভিন্ন মোড়ে যানজটের সৃষ্টি হয়। সেখানে যানজটেও বিকট শব্দে মাইক বাজছে। এছাড়া নগরীতে রাত ৩টায়ও বিয়ে বাড়িতে ডিজে মিউজিক কিংবা ধর্মীয় অনুষ্ঠানে মাইক বাজছে। তা এক কিলোমিটার দূর থেকে এসে কানে লাগছে। ভয়াবহ শব্দে মোটর সাইকেল চালিয়ে আতংক করা হচ্ছে। এতে কর্মজীবী ও অসুস্থ মানুষের ঘুমের ব্যাঘাত ঘটছে।
নগরীর কাপ্তান বাজার এলাকার ব্যবসায়ী মো. টিপু সুলতান বলেন, বিভিন্ন পরিবহন ও মাইকের শব্দ দূষণে কান ঝালাপালা। তার সাথে নতুন উৎপাত যোগ হয়েছে। সেটি হচ্ছে অটো রিকশা ও মোটর সাইকেলে পুলিশ ভ্যান,ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্সের উচ্চ শব্দের সাইরেন বাজানো হচ্ছে।
নাক কান গলা বিশেষজ্ঞ ডা. আরিফ মোর্শেদ খান বলেন, শব্দ দূষণের কারণে বিশ্বব্যাপী প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ প্রত্যক্ষভাবে শারীরিক ও মানসিক ক্ষতির শিকার হয়। সবচেয়ে ক্ষতিকর শব্দ দূষণজনিত শ্রবণ ক্ষমতা হ্রাস। অন্যান্য শারীরিক প্রভাবের মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক করার প্রবণতা বৃদ্ধি, নিদ্রাহীনতা, কর্মদক্ষতা হ্রাস। শব্দ দূষণের কারণে যে মানসিক চাপ তৈরি হয়, তা এক কথায় স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।
সচেতন নাগরিক কমিটি কুমিল্লার নির্বাহী সদস্য আনিসুর রহমান আখন্দ বলেন, কম শব্দে মাইক বাজানো উচিত। এদিকে রাত ১০টার পর কোনো সাউন্ড সিস্টেম ব্যবহারে প্রশাসন ব্যবস্থা নিতে পারে। পারিবারিক বা ধর্মীয় অনুষ্ঠানের শব্দ নিজেদের আঙিনায় সীমাবদ্ধ রাখা প্রয়োজন।

ট্রাফিক ইন্সপেক্টর এমদাদুল হক বলেন, মাইক ব্যবহারে প্রশাসনের অনুমতি নিতে হবে। অনেকে অনুমতি ছাড়া মাইক ব্যবহার করেন। এনিয়ে ভ্রাম্যমান আদালত ব্যবস্থা নিতে পারে।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, উচ্চ শব্দে সাউন্ড সিস্টেম বাজানো আইনত নিষিদ্ধ। গভীর রাতে নাগরিক জীবনের সমস্যা সৃষ্টি করে মাইক বাজানো অপরাধমূলক কাজ। অভিযোগ পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করবো।

নগরীতে বাড়ছে শব্দ দূষণ। ভয়াবহ শব্দে মোটর সাইকেল চালিয়ে আতংক সৃষ্টি করা হচ্ছে। এতে কর্মজীবী ও অসুস্থ মানুষের ঘুমের ব্যাঘাত ঘটছে। আমরা মনে করি, কম শব্দে মাইক বাজানো উচিত। রাত ১০টার পর কোনো সাউন্ড সিস্টেম ব্যবহারে প্রশাসন ব্যবস্থা নিতে পারে। পারিবারিক বা ধর্মীয় অনুষ্ঠানের শব্দ নিজেদের আঙিনায় সীমাবদ্ধ রাখা প্রয়োজন।