নারী নেতৃত্ব এগিয়ে নিতে দলীয় অর্থ বরাদ্দের দাবি

 প্রতিনিধি।।
বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হলেও রাজনীতিতে নারীর অংশগ্রহণ পর্যাপ্ত নয়। কোন দলই এখন পর্যন্ত সকল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারেনি। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এর বাধ্যবাধকতা রয়েছে।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ‘নারীর সমঅধিকার; উন্নয়নের জন্য হোক নারীর প্রতি বিনিয়োগ’ শীর্ষক মতবিনিময় সভায় দলে নারী নেতৃত্ব আরও এগিয়ে নিতে আলাদা করে দলীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা। মঙ্গলবার কুমিল্লা নগরীর একটি পার্টি সেন্টারে এই সভার আয়োজন করা হয়।
আলোচকরা বলেন, অস্বচ্ছল কিন্তু যোগ্যতা সম্পন্ন নারী নেতৃবৃন্দ বর্তমান সময়ে নির্বাচন করতে আগ্রহ হারিয়ে ফেলেন, দলের মূল কমিটিতেও উপেক্ষিত থাকেন। প্রভাবশালীদের সাথে টিকতে না পেরে অধিকাংশ নারীই পিছিয়ে পড়ছেন। এজন্য তাদের সুরক্ষা ও নেতৃত্ব বিকাশে নিজ নিজ দলগুলোকেই দায়িত্ব নেয়ার আহ্বান জানান। শুধু অর্থ বরাদ্দই নয়, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও জরুরি।
সভায় বক্তব্য রাখেন- মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু,মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক জমির উদ্দিন খান জম্পি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার,দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক সারোয়ার জাহান দোলন,দক্ষিণ জেলা মহিলা লীগের সহ-সভানেত্রী রাশেদা আখতার,জেলা মহিলা পার্টিও সভানেত্রী জোসনা আখতার,দক্ষিণ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক ইয়াছমিন আক্তার রুপালী,সাংবাদিক ইয়াছমিন রীমা প্রমুখ।
উল্লেখ্য- ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে। স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় রাজনৈতিক দলের মধ্যে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপকমিটি নিজ নিজ দলে বিভিন্ন ইউনিটে কার্যকর। এছাড়া নিজ দলের পাশাপাশি অন্য দলের যোগ্য নারীদেরও নেতৃত্ব বিকাশে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহায়তায় অ্যাডভোকেসি কর্মসূচি পালন করছে।