ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কাশেম গ্রেপ্তার

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে স্ট্যাটাস প্রদানকারী যুবক আবুল কাশেম গ্রেপ্তার হয়েছেন গতকাল বুধবার (১০ নভেম্বর) ভোররাতে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ভাদুঘর থেকে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের হাতে গ্রেপ্তারকৃত আবুল কাশেম (২৭) জেলার নাসিরনগর উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের বুড়িশ্বর গ্রামের বাবুল মিয়ার পুত্র এবং কুমিল্লা শহরে ফুটপাতে ক্ষুদ্র ব্যবসা করতো।
পুলিশ জানায়, আবুল কাশেম নিজস্ব ফেসবুক আইডি থেকে প্রায়শই বিভিন্ন ধর্মের বিষয় নিয়ে ফেসবুকে উস্কানিমূলক স্ট্যাটাস দিয়ে আসছিলো।  নাসিরনগর উপজেলার বুড়িশ্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে গত ২৫ অক্টোবর বুড়িশ্বর ঈদগাহ মাঠে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় পবিত্র কোরআন তেলাওয়াতের পর কেন গীতা পাঠ করা হলো তা নিয়ে আবুল কাশেম তার ফেসবুক আইডি থেকে আপত্তিকর স্ট্যাটাস দেন। বিষয়টি নিয়ে এলাকার হিন্দু সম্প্রদায়সহ সচেতন মানুষের মধ্যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিষয়টি জেলা পুলিশের নজরে এলে গোপন সংবাদের ভিত্তিতে বুধবার ভোররাতে ভাদুঘর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান বিষয়ের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘রাষ্ট্রীয় শৃঙ্খলা বিরোধী ও ধর্মীয় উস্কানীমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে।’