বর্ণিল আয়োজনে ‘সমতট পড়য়া’র বর্ষপূর্তি উৎযাপন

 

অফিস রিপোর্টার।।

বইকে পড়ার আগে জীবনকে পড়ুন। জীবনকে পড়লে বই লেখা যায়, বই পড়া যায়। সমৃদ্ধ মানুষ হতে তাই জীবনের বইকে পড়তে হবে। নিজের প্রেম, ভালোবাসার সম্পর্ক বইয়ের সাথে করুন। বই পড়া মানুষের মানসিক আত্মতৃপ্তির অন্যতম উপায়। বই পড়ার মানসিকতা সুন্দর জীবন গড়তে সাহায্য করে। বই পড়ার ফলে শুধু জ্ঞানার্জন নয় আরও অনেকে উপকার হয়ে থাকে। তাই সবারই প্রতিদিন কিছুটা সময় বই পড়া উচিত। সমকাল থেকে চিরকালকে স্পর্শ করি এই প্রতিপাদ্যকে ধারণ করে ‘সমতট পড়য়া’ নামক সাহিত্য সংগঠনের ২য় বর্ষ উৎসব ও সাহিত্য আসরে এসব কথা বলেন অনুষ্ঠানে আগত অতিথিরা। কুমিল্লার একশত বই পড়ুয়ার উপস্থিতিতে শুক্রবার কুমিল্লা নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করে সমতট পড়ুয়ার সদস্যরা।

অনুষ্ঠানে অতিথিরা আরও বলেন, আমাদের মনের সজীবতা বৃদ্ধি ও কল্পনার জগতের স্বাদ পাওয়ার জন্য বই পড়ার গুরুত্ব অপরিসীম। বিশাল জগতের কোন বই লেখা হয়েছে কবির কল্পনার জগৎকে প্রশস্ত করে, কোন বই লেখা হয়েছে সাহিত্যের রস দিয়ে, আবার কোন বই লেখা হয়েছে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি থেকে। সবধরনের বই জ্ঞানের এক উৎকৃষ্টতম উৎস। বইয়ের জগতে হারিয়ে গেলে নিজের আত্মাকে পরিতৃপ্ত করা সম্ভব। এছাড়াও প্রত্যেক ভাষাতে অসংখ্য শব্দসমূহ রয়েছে। কিন্তু সব শব্দ আমাদের কাছে পরিচিত না। অধিক বই পড়ার মাধ্যমে অপরিচিত শব্দ আমরা আয়ত্ত করতে সক্ষম হই। আমাদের কথাবার্তায় এসব শব্দ ব্যবহারে কথার সৌন্দর্য বৃদ্ধি পায়। আমাদের কথাবার্তার মাধ্যমে আমাদের মানসিকতার পরিচয় বহন করে। তাই নিজের কথা বলার ধরণ ও সৌন্দর্য বৃদ্ধি করতে হলেও বই পড়া প্রয়োজন।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের উত্তরণী দিয়ে বরণ করেন সংগঠনের সদস্যরা। পরে অতিথি কথন দিয়ে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। পরে বর্ষসেরা পাঠকদের দেয়া হয় পাঠ সম্মাননা। সম্মিলিত কন্ঠে সংগীত ও আবৃত্তি করা হয়। পরে সংগঠনের কার্যনিবাহী কমিটির পালা-বদল হয়। অনুষ্ঠানে একাধিক লেখক তাদের লিখিত বই সমতট পড়ুয়া সংগঠনকে উপহার হিসেবে দেন।

অনুষ্ঠানে অতিথি ছিলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলের সদস্য বীরমুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, লেখক ও ক্রিয়েটিভ ডিরেক্টর কিঙ্কর আহসান, কথা সাহিত্যিক নিসর্গ মেরাজ চৌধুরী, কথা সাহিত্যিক মেহেরুন্নেসা, লেখক মেহেদী আরিফ, স্টেশন পাঠাগারের প্রতিষ্ঠাতা মোঃ আসাদুজ্জামান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদস্য বদরুল হুদা জেনু, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহাজাহান, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল ইসলাম, বর্তমান সভাপতি মুক্তি সাহা ঈশিতা।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো, দৈনিক আমাদের কুমিল্লা ও সাপ্তাহিক আমোদ।