বাগানিদের মাঝে সহস্রাধিক চারা বিতরণ

নিজস্ব প্রতিবেদক।
কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. মোহাম্মদ আবু নাঈমের উদ্যোগে রবিবার কুমিল্লা ভাষাসৈনিক অজিতগুহ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় পরিবেশ সচেতনতা বাড়াতে অবহিতকরণ সভা। সভা শেষে শতাধিক বাগানির মাঝে বিতরণ করা হয় সহস্রাধিক চারা, বীজ ও কাটিং। এগুলোর মধ্যে ছিল গোলাপ, অর্কিড, হয়া, অ্যাডেনিয়াম, ক্যাকটাস, গ্রিন লিফ, জলজ গাছ ইত্যাদি।
কলেজ ক্যাম্পাসে রোপণ করা হয় দোলন চাঁপা৷ শিউলি, গোলাপ, জবা, মালবেরিসহ ফলজ ও বিভিন্ন ঔষধি গাছ।
পরিবেশ সরংক্ষণ এবং দূষণ কমাতে নিয়মিত এই আয়োজনটি করে যাচ্ছে কুমিল্লা গার্ডেনার্স সোসাইটি।
কলেজের শিক্ষার্থী ডালিয়া আক্তার জানান, জীবনে প্রথমবারের মতো কোনো সংগঠন থেকে বিনামূল্যে চারা পেয়েছি। এতে আমার বাগান করার স্পৃহা বেড়ে গেছে।
কলেজ অধ্যক্ষ মো. শরিফুল ইসলাম বলেন, আমার কলেজে এমন আয়োজন করায় গার্ডেনার্স সোসাইটিকে ধন্যবাদ। বিনামূল্যে তাদের এমন সবুজ বিতরণ কার্যক্রম প্রশংসনীয়।
কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. মোহাম্মদ আবু নাঈম জানান, বিগত এক দশক বৃক্ষ রোপণসহ পরিবেশ সংরক্ষণে কাজ করে যাচ্ছি৷ সবাই সচেতন হলে আমাদের দেশের পরিবেশ দূষণ কমানো সম্ভব। আগামী প্রজন্মের কথা ভেবেও আমাদের এ বিষয়ে জরুরিভাবে পদক্ষেপ নেয়া উচিত।  জনগণের অংশগ্রহণ ছাড়া যা কোনোভাবেই সম্ভব না।
সভায় ভাষাসৈনিক অজিতগুহ কলেজের উপাধ্যক্ষ মো. মোস্তাক আহমেদ, সহকারী অধ্যাপক আবু জাহের, প্রভাষক মমতা আক্তার, মাহবুব সুমন উপস্থিত ছিলেন।