বীজ ও সার পেয়ে খুশি দেবিদ্বারের ৩২শ’ কৃষক

প্রতিনিধি।।
বিনামূল্যে বীজ ও সার পেয়ে খুশি দেবিদ্বারের ৩২শ’ কৃষক। সোমবার কুমিল্লার দেবিদ্বার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে দেবিদ্বার উপজেলা পরিষদ মিলনায়তনে ৩২শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথিছিলেন কুমিল্লা-৪ আসনের এমপি রাজী মোহাম্মদ ফখরুল।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক অনাবাদি প্রতি ইঞ্চি জায়গা খালি না রেখে চাষাবাদ করতে হবে। দেশে কোনো ধরনের খাদ্য সংকট দেখা না দেয়, সেই লক্ষে উন্নত চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়াতে হবে। সেই জন্যই বর্তমান সরকার এই বীজ বিনামূল্যে আপনাদের বীজ ও সার দিচ্ছে। আপনারা কৃষি কর্মকর্তাদের পরামর্শ নিয়ে সঠিক সময়ে চাষাবাদ করবেন, বাইরে এই বীজ বিক্রি করবেন না।
দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ডেজী চক্রবর্তীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা, ভিপি বাবুল হোসেন রাজু। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বানিন রায়।
দেবিদ্বার উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাহমুদুল হাসান নাফির উপস্থাপনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এ কে এম মনিরুজ্জামান মাষ্টার, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরীসহ আরো অনেকে।
দেবিদ্বার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বানিন রায় বলেন, ২০২৩-২৪ অর্থ বছরে খরিপ-১ মৌসুমে বিনামূল্যে প্রান্তিক কৃষকদের আউশ উফশী ধান চাষে আগ্রহ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে পৌরসভা ও ১৫ টি ইউনিয়নের ৩ হাজার ২শত কৃষকদের মাঝে ১৬ টন ধানের বীজ ও ৬৪ টন রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ হয়। দেবিদ্বার উপজেলায় আউশ আবাদি জমি ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে উপসহকারি কৃষি অফিসাররা উঠান বৈঠকসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেছেন।