ভিক্টোরিয়ায় সহস্রাধিক শিশুর আনন্দ উদ্যান

আমোদ প্রতিনিধি।।

জান্নাত বিনতে মামুন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক। বাসায় ছোট সন্তান রেখে ক্লাসে আসেন। ক্লাসে মনোযোগ দিতে কষ্ট হয়। সন্তান কি করছে? কোনো সমস্যা হলো কি না? খাবার খেয়েছে কিনা? নানা দুশ্চিন্তা মাথায় ঘুরে। সন্তানকে কাছে রাখতে পারলে সুবিধা হতো। দুশ্চিন্তা কমতো। বৃহস্পতিবার ভিক্টোরিয়া সরকারি কলেজে ডে কেয়ার সেন্টার উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান। এতে খুশি তার মতো অন্তত: ২০জন নারী শিক্ষক ও সহ¯্রাধিক ছাত্রী।
জান্নাত বিনতে মামুন বলেন, আমাদের শিশুদের বাসায় রেখে আসতে হয়। নানা দুশ্চিন্তায় সময় কাটে। এখন স্বস্তিতে ক্লাস নেয়া যাবে। শিক্ষার্থীরাসহ যারা বাইরে থেকে আসবেন তারাও শিশুদের এখানে রাখতে পারবেন।
তার মতো খুশি শিক্ষার্থী তামান্না তাবাস্সুম। তিনি বলেন, তার বাড়ি জেলার মনোহরগঞ্জে। তাই সন্তানকে রেখে আসা যায় না। ক্লাস পরীক্ষার সময় ডে কেয়ারে তাকে রাখা যাবে। এছাড়া ব্রেস্ট ফিডিংয়ের জন্যও এই সেন্টারটি ব্যবহার করা যাবে।
সরেজমিন গিয়ে দেখা যায়, শিশুরা স্বতস্ফূর্তভাবে হৈ-চৈ করছে। কেউ দোলনায়,কেউ স্লিপারে, কেউবা ঘোড়ায় চড়েছে। তাদের উচ্ছ্বাসে বর্ণিল হয়ে উঠেছে সেন্টারটি।
এ বিষয়ে শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ মঈন উদ্দিন বলেন, নারী সহকর্মীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। শিশুরা সেন্টারে হেসে খেলে সময় কাটাবে। তাদের মায়েরা ক্লাসে মনোযোগ দিবে।
কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন,আমাদের ৫৪জন নারী সহকর্মী। তার মধ্যে ছোট সন্তান আছে ২০জনের। এছাড়া হাজারো ছাত্রীও সন্তানদের নিয়ে ভোগান্তিতে পড়েন। তাদের স্বস্তির জন্য এই সেন্টারটি চালু করা হয়েছে। এখানে সন্তানের যতেœর পাশে ব্রেস্ট ফিডিংয়েরও সুযোগ রয়েছে।
উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন, কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী, ডে কেয়ার সেন্টার নির্মাণ কমিটির আহবায়ক সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক জিতেন্দ্রনাথ তরফদার, শিক্ষক পরিষদের সাবেক সম্পাদক মোহাম্মদ শাহাজাহান, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শামীমা আক্তার, ইতিহাস বিভাগের প্রভাষক সুমি আক্তারসহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।