‘মাটির স্বাস্থ্য রক্ষায় জৈব সার ব্যবহারে গুরুত্ব দিতে হবে’

 

কুমিল্লায় বিশ্ব মৃত্তিকা দিবস পালন

প্রতিনিধি।।
জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট কুমিল্লার আয়োজনে বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মাটি ও পানি জীবনের উৎস’। এ উপলক্ষ্যে সোমবার জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বক্তারা বলেন, বিশ্ব মৃত্তিকা দিবসটি মাটির তাৎপর্য প্রচারের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এর লক্ষ্য কৃষি, খাদ্য নিরাপত্তা, জীব বৈচিত্র্য, জলবায়ু নিয়ন্ত্রণে মাটির গুরুত্ব সম্পর্কে ব্যক্তি এবং সম্প্রদায়কে সচেতন করা। উদ্ভিদ বেঁচে থাকার জন্য ১৬ টির অধিক পুষ্টি উপাদানের প্রয়োজন হয়। এসব পুষ্টি উপাদানের চাহিদা মাটিতে জৈব সার ব্যবহার করে পূরণ করা সম্ভব। মাটির স্বাস্থ্য রক্ষায় সার ও কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব সার ব্যবহারে গুরুত্ব দিতে হবে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া। এতে সভাপতিত্ব করেন সভাপতিত্বে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ কামাল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র,কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মোহাম্মদ আশিকুর রহমান, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ মোঃ আবু তাহের, আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউট কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মুক্তার হোসেন ভূইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা জেলার অতিরিক্ত উপপরিচালক (পিপি) শেখ আজিজুর রহমান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউ আঞ্চলিক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ তাসনিয়া ফেরদৌস। অনুষ্ঠান সঞ্চলনা করেন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, কৃষিবিদ মনিরুল হক রোমেল।