লাকসাম পৌরসভার ১ শ’ ৭০ কোটি টাকার বাজেট ঘোষনা

 

আমজাদ হাফিজ, লাকসাম।।

কুমিল্লার লাকসাম পৌরসভার ২০২১-২২ অর্থবছরে ১ শ’ ৭০ কোটি টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক আবুল খায়ের এই বাজেট ঘোষনা করেন।

বাজেটে মোট আয় ধরা হয়েছে ১ শ’ ৭০ কোটি, ২৪ লাখ, ১৬ হাজার, ৮১৩  টাকা। প্রায় ২ কোটি টাকা বাজেট উদ্ধৃত্ত রেখে ব্যয় ধরা হয়েছে ১ শ’ ৬৮ কোটি, ১৮ লাখ, ৮ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ২১ কোটি ৭৯ লাখ ৭৬ হাজার ৭৪০ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২০ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ১ শ’ ৪৬ কোটি ৬১ লাখ ৯ হাজার ৯৬ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ শ’ ৪৫ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকা।

লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক আবুল খায়ের জানান, ২০২১-২২ অর্থবছরে করের হার বৃদ্ধি না করে করের আওতা বৃদ্ধি করা হবে। গতবারের চাইতে এবারের বাজেটে প্রায় ১৭ কোটি টাকা কম বরাদ্দ রাখা হয়েছে। বৈশ্বিক মহামারির কারনে প্রত্যাশিত বৈদেশিক আর্থিক সহায়তা না পাওয়ায় বাজেটে এ ঘাটতি দেখানো হয়েছে।

পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত বাজেট আলোচনায় অংশ নেন পৌর প্যানেল মেয়র-১ খলিলুর রহমান, প্যানেল মেয়র-২ শাহজাহান মজুমদার, কাউন্সিলর মোহাম্মদ উল্লাহ, এড. মাসুদ হাসান, আব্দুল আজিজ, মুনসুর আহমেদ মুন্সী, আবু সায়েদ বাচ্চু, শাহজাহান মজুমদার, দেলোয়ার হোসেন, গোলাম রাব্বানী, নাসিমা আক্তার, নাসিমা সুলতানা, মোসফিকা আলম মিতা, হিসাব রক্ষন কর্মকর্তা আক্তার হোসেন, নির্বাহী প্রকৌশলী জসীম উদ্দিন আহমেদ, পৌর সচিব মোঃ আলা উদ্দিন, প্রধান সহকারী আবুল খায়ের, ক্যাশিয়ার আবুল খায়ের প্রমুখ।