সমতল ভূমিতে পরিণত হচ্ছে লালমাই পাহাড়!

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার লালমাই পাহাড়। পাহাড় কাটায় দিন দিন সমতল ভূমিতে পরিণত হচ্ছে। এনিয়ে প্রশাসনের তেমন উদ্যোগ নেই বলে দাবি করেন পরিবেশ সংগঠকরা। লালমাই পাহাড় রক্ষায় প্রশাসনের একটি পৃথক উইংয়েরও দাবি জানান তারা।
স্থানীয় সূত্রমতে,কুমিল্লার আদর্শ সদর,সদর দক্ষিণ ও বরুড়া উপজেলার কিছু অংশ জুড়ে লালমাই অবস্থিত। বেশি অংশ সদর দক্ষিণ উপজেলায়। প্রতিদিন ব্যক্তি ও প্রতিষ্ঠান ভিত্তিক পাহাড় কাটা হচ্ছে। বিশেষ করে পাহাড়ের বড় ধর্মপুর, ধর্মপুর, রতনপুর, বিজয়পুর, রাজারখোলাসহ বিভিন্ন এলাকায় পাহাড় কাটা হচ্ছে। মাঝে মধ্যে প্রশাসন অভিযান চালালেও আবার মাটি খেকোরা পাহাড় কেটে নিচ্ছে।
রবিবার সরেজমিন পাহাড়ের বড় ধর্মপৃুর এলাকার জাপানি স্কুলের পাশে গিয়ে দেখা যায়,বন বিভাগের একটি পাহাড়ের একাংশ কেটে ফেলা হয়েছে। রাতের আঁধারে মাটি ব্যবসায়ী একটি চক্র পাহাড়টি কাটে বলে স্থানীয়রা জানান। কাটা পাহাড়ের লালমাটি এলোমেলো পড়ে আছে। এলো মাটি দেখে মনে হবে- যেন কাঁদছে অসহায় পাহাড়।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা) কুমিল্লার সভাপতি ডা. মোসলেহ উদ্দিন আহমেদ বলেন,আমরা লালমাই পাহাড় রক্ষায় জেলা প্রশাসক,সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ে কথা বলেছি। প্রশাসন আন্তরিক না হলে পাহাড় রক্ষা করা কঠিন।
সামাজিক বন বিভাগ কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা জিএম মোহাম্মদ কবির বলেন, পাহাড়ের বড় ধর্মপৃুর এলাকার জাপানি স্কুলের পাশের কিছু অংশ একটি পক্ষ কেটে ফেলেছে। আমাদের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আমরা তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। আমাদের এক ইঞ্চি ভূমিও দখল করতে দিবো না।
সদর দক্ষিণ উপজেলার নির্বাহী অফিসার রুবাইয়া খানম বলেন,আমরা বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করে মাটিকাটা চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। আবারও পরিদর্শন করে ব্যবস্থা নেয়া হবে।