সালতামামি কুমিল্লা; পূজামণ্ডপকাণ্ড ও কাউন্সিলর হত্যায় আলোচনায় কুমিল্লা

 

তৈয়বুর রহমান সোহেল।।

অক্টোবরে পূজামণ্ডপকাণ্ড, নভেম্বরে কুমিল্লা সিটি করপোরেশনের কাউন্সিলর সৈয়দ মোহাম্মদ সোহেল,তার সহযোগী হরিপদ সাহাকে দিন দুপুরে গুলিতে হত্যা, বিভাগ নিয়ে দোলাচল নিয়ে বেদনাবিধুর বছর পার করেছে কুমিল্লা। তবে আশাব্যঞ্জক খবর হচ্ছে ৭ডিসেম্বর কুমিল্লা সিটি করপোরেশন সবচেয়ে বড় বাজেট পায়। পূজামণ্ডপকাণ্ড ও কাউন্সিলর হত্যার ঘটনাকে কেন্দ্র করে দেশের মানুষের চোখ ছিল কুমিল্লার দিকে।

১৩ অক্টোবর ভোরে ৯৯৯-এ একটি কলের মাধ্যমে কুমিল্লা কোতোয়ালি মডেল থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা আনওয়ারুল আজিম ছুটে যান। কুমিল্লা নগরীর নানুয়ার দিঘির পাড়ের একটি অস্থায়ী পূজামণ্ডপে হনুমানের মূর্তির কোল থেকে পবিত্র কোরআন শরিফ উদ্ধার করেন তিনি। এ ঘটনা লাইভ হয়। সারাদেশে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতায় চাঁদপুর, নোয়াখালী, কক্সবাজার ও কুমিল্লায় আটজনের প্রাণহানি ঘটে। যেকোনো সাম্প্রদায়িক দাঙ্গায় কুমিল্লায় প্রাণহানির ঘটনা এটাই প্রথম।

২২ নভেম্বর কুমিল্লা নগরীর পাথুরিয়া পাড়ায় এলোপাতাড়ি গুলিতে সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মোহাম্মদ সোহেল ও তার সহযোগী হরিপদ সাহাকে হত্যা করা হয়। পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয় প্রধান আসামি শাহ আলম, সাব্বির ও সাজন।
কুমিল্লা বিভাগ আন্দোলন শুরু হয় নব্বই দশকের গোড়ার দিকে। ২০১৫ সালে কুমিল্লায় নজরুল জন্মজয়ন্তীর জাতীয় উৎসবেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লাকে বিভাগ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। প্রথমে ময়নামতি নামে কুমিল্লা বিভাগ করার কথা বলা হয় ২০১৮ সালে। চলতি মাসে প্রধানমন্ত্রী মেঘনা নামে কুমিল্লা বিভাগ করার কথা বলেন। কুমিল্লাবাসী চায় ‘কুমিল্লা’ নামের বিভাগ।

সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু সদ্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। কিন্তু শপথগ্রহণের আগেই করোনায় আক্রান্ত হয়ে ১৪ এপ্রিল মারা যান তিনি। তিনি পাঁচবার কুমিল্লার বুড়িচং-ব্রাহ্মণপাড়ার সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে মারা যান সাবেক সংসদ সদস্য ( বুড়িচং-ব্রাহ্মণপাড়া) বিএনপি নেতা ইউনুস ভূঁইয়া। মাঝে বাংলাদেশ বার অ্যাসোসিয়েশনের সাবেক সহসভাপতি, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও কুমিল্লার সন্তান অ্যাডভোকেট বাসেত মজুমদার মারা যান। সর্বশেষ ১৬ নভেম্বর মারা যান কুমিল্লার আওয়ামী রাজনীতির সিংহ পুরুষ খ্যাত বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান। যিনি বঙ্গবন্ধুকে হত্যার পর শক্তহাতে কুমিল্লার আওয়ামী রাজনীতিকে ধরে রাখেন।

মে’তে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নেয়। ঘরে ঘরে করোনা ছড়িয়ে পড়ে। কোরবানির ঈদে আনন্দ ফিকে হয়ে যায় সাধারণ মানুষের।
৭ ডিসেম্বর। আশার সংবাদ হলো কুমিল্লা সিটি করপোরেশন একনেকের সভায় ১৫৩৮ কোটি টাকা বরাদ্দ পায়। এর আগে আড়াইশ’ কোটি টাকার কাছাকাছি পায় তারা।