‘সৌরশক্তির পাম্পে সেচ দিলে লাভবান হবে কৃষকরা’

সাইফুল ইসলাম সুমন।
সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে দিনের বেলায় সেচ পাম্প পরিচালনা করে সেচ কাজে  বিদ্যুৎ চাহিদার সাশ্রয় হবে।সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে জমির অপচয় রোধ হবে। জমিতে সেচ খরচসহ উৎপাদন ব্যয় কমবে। সৌরশক্তি ব্যবহারে কৃষক লাভবান হবেন। সোমবার বিএডিসি কুমিল্লার সেচ ভবনের সেমিনার হলরুমে শেরপা পাওয়ার ইঞ্জিনিয়ারিং লিমিটেডের আয়োজিত প্রশিক্ষণে এসব কথা বলেন বক্তারা।
কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় স্থাপিত সৌরশক্তি চালিত ডাগওয়েল (পাতকূয়া) পরিচালনা এবং সোলার প্যানেল, পাম্প-মোটর, পাম্প কন্ট্রোলার রক্ষণাবেক্ষণের উপর স্কিম ম্যানেজার ও অপারেটরদের নিয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, বিএডিসির সাবেক প্রধান প্রকৌশলী মো. আব্দুল করিম ও শেরপা পাওয়ার ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবু তাহের।
প্রশিক্ষণে ক্ষুদ্রসেচ, বিএডিসির সহকারী প্রধান প্রকৌশলী তানজীনা আকতার ও নোয়াখালী ক্ষুদ্রসেচ রিজিয়নের নির্বাহী প্রকৌশলী হুসাইন মুহাম্মদ খালিদুজ্জামানসহ কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলার সহকারী ও উপসহকারী প্রকৌশলীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।