১৬ বছরেও বাস সার্ভিস চালু হয়নি মনোহরগঞ্জে

 

কুদরত উল্যাহ, মনোহরগঞ্জ(কুমিল্লা)।।

১৬ বছরেও বাস সার্ভিস চালু হয়নি মনোহরগঞ্জে মনোহরগঞ্জ-লাকসাম সড়ক উপজেলা স্থাপনের ১৬ বছরেও মনোহরগঞ্জ উপজেলা সদর থেকে বাস সার্ভিস চালু হয়নি। মনোহরগঞ্জ-লাকসাম-কুমিল্লা রুটে বাস চলাচল বন্ধ থাকায় উপজেলা সদর থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়াতে দুর্ভোগ পোহাচ্ছে উপজেলাবাসী। জানা যায়, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে মনোহরগঞ্জ-কুমিল্লা রুটে যাত্রা শুরু করে শাপলা বাস সার্ভিস। উপজেলার ১১টি ইউনিয়নের অধিকাংশ লোক বাস সার্ভিসটি চালু হওয়ার পর মনোহরগঞ্জ থেকে সরাসরি কুমিল্লা যাতায়াতের সুযোগ পায়।

যাত্রী সেবার মান ভালো থাকায় অল্প সময়ে বাস সার্ভিসটি জনপ্রিয় হয়ে উঠে।

সার্ভিসটি চালুর পর বাড়তে থাকে বাসের সংখ্যা। একপর্যায়ে জিপি উঠানোসহ নানা জটিলতায় মাত্র ৬ মাস পর বন্ধ হয়ে যায় এর কার্যক্রম। এতে যাতায়াতে যাত্রীরা পড়ে বিপাকে। ১৬ বছরেও হয়নি এর সমাধান। ২০০৫ সালে এ উপজেলার প্রশাসনিক কার্যক্রম শুরু হয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে হলেও সত্য যে উপজেলা গঠনের ১৬ বছর পার হলেও এখানকার বাসিন্দাদের নিজ এলাকা থেকে ঢাকা যাওয়ার সরাসরি কোনো বাহন নেই।

উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এসএম শেখ কামাল জানান, উপজেলা সদর থেকে বাস সার্ভিস না থাকায় জেলা শহর ও রাজধানীতে যাতায়াতে উপজেলাবাসীকে কষ্টের শিকার হতে হচ্ছে। বর্ষাকালে দুর্ভোগ আরো বেড়ে যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা বলেন, বর্তমানে এ উপজেলার যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত ভালো। বাস সার্ভিস চালু হলে উপকৃত হবেন এ জনপদের মানুষ।