৮৫ টাকায় বিক্রিতে কুমিল্লায় কমছে পেঁয়াজের দাম

 

প্রতিনিধি।।
কুমিল্লা নগরীতে একটি প্রতিষ্ঠান ৮৫ টাকায় পেঁয়াজ বিক্রি করছে। নগরীর চকবাজারে দুই দিন ধরে ক্রেতারা লাইন ধরে পেঁয়াজ কিনছেন। এতে নগরীতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। সিন্ডিকেট ভাঙতে এই উদ্যোগ নিয়েছেন বলে জানান ব্যবসায়ীদের একটি পক্ষ।
ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, ৮৫টাকা ধরে বুধবার মাইকিং করে বিক্রি হয়েছিল প্রতি কেজি দেশি পেঁয়াজ। কম দামে পেঁয়াজ পেয়ে লাইন ধরে কিনেছেন স্থানীয়রা। বৃহস্পতিবারও (১৪ ডিসেম্বর) নগরীর চকবাজারের শাহপরান স্টোরের সামনে এই দৃশ্য দেখা গেছে।
শাহপরান স্টোরের পরিচালক মো. লিটন বলেন, বুধবার ৮৫ টাকা দরে একদিনে ১০ টন পেঁয়াজ বিক্রি করলাম। আজও চেষ্টা করছি। কম লাভে বেশি বিক্রি হলে লোকসানের আশঙ্কা থাকে না।
ক্রেতা মো. শহিদুল্লাহ চকবাজারের শাহপরান ট্রেডার্স থেকে পাঁচ কেজি পেঁয়াজ ক্রয় করেছেন। তিনি বলেন, প্রথম ভেবেছিলাম এগুলো ভালো হবে না। এসে দেখি ভালো পেঁয়াজ। অন্য দোকান গুলোতে দেখলাম পেঁয়াজ খুচরা প্রতি কেজি ১০০ থেকে ১২৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।
চকবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মো. পারভেজ বলেন, যেন কোন সিন্ডিকেট কুমিল্লার বাজারে পেঁয়াজ নিয়ে কারসাজি করতে না পারে তাই আমাদের এই উদ্যোগ। এছাড়া এতে আমাদের দেশের চাষিদের উৎসাহিতও করা হলো। এই উদ্যোগে সহযোগিতা করেছেন, দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন ও চকবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলী আশরাফসহ অন্যান্যরা।
ব্যবসায়ীদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম। তিনি বলেন, তাদের এই উদ্যোগে অসাধু ব্যবসায়ীরা সুবিধা লুটতে পারেনি।