দাউদকান্দিতে নৌকার পরাজয়ে প্রশাসনকে দুষলেন প্রার্থী

স্টাফ রিপোর্টার ॥
কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী মামুনুর রশিদ সামান্য ভোটে তার পরাজয়ের জন্য প্রশাসনের সংশ্লিষ্ট দায়িত্বশীলদের অনৈতিক হস্তক্ষেপ এবং ভোটগ্রহণে কালক্ষেপণ করা হয়েছে বলে অভিযোগ করেন। ওই ইউনিয়নের ইলিয়টগঞ্জ রাজেন্দ্র বিশ্বনাথ (রাবি) উচ্চবিদ্যালয় কেন্দ্রের মোবাইল টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট , চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার তাপস শীল এবং দাউদকান্দির গৌরিপুর সরকারি কলেজের প্রভাষক কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রমজান আলীর বিরুদ্ধে তিনি এ অভিযোগ করেন। গতকাল শনিবার ইলিয়টগঞ্জ বাজারে নৌকার প্রার্থী মামুনুর রশিদ তার নির্বাচনী কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে এ অভিযোগ করেন। গত বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে উপজেলা বিএনপির সহসভাপতি চশমা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেনের নিকট নৌকার প্রার্থী মামুনুর রশিদ ১৭৩ ভোটের ব্যবধানে পরাজিত হন।
সংবাদ সম্মেলনে নৌকার প্রার্থী মামুনুর রশিদ অভিযোগ করেন, ইলিয়টগঞ্জ রাজেন্দ্র বিশ্বনাথ (রাবি) উচ্চবিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রমজান আলী ও কর্তব্যরত ম্যাজিস্ট্রেট চশমা প্রতীকের প্রার্থীর দ্বারা প্রভাবিত হয়ে পুলিশ, র‌্যাব, বিজিবি দিয়ে ভোটারদের মারধর ও ধাওয়া করে ভীতিকর পরিবেশের সৃষ্টিসহ তাকে (নৌকার প্রার্থী) ভোট কেন্দ্র থেকে বের করে দেয়া হয়। কেন্দ্রে বারবার ইভিএমে যান্ত্রিক সমস্যার কথা বলে ভোটগ্রহণ বিলম্বিত করা হয়। এতে এ কেন্দ্রে ২৭৮৩ ভোটের মধ্যে রাত সাড়ে ৭টা পর্যন্ত ১৬৬৪ ভোট গ্রহণ হয়। নৌকার বিপুলসংখ্যক ভোটার ভোট দিতে না পারায় এবং বিএনপির প্রার্থীর কেন্দ্রগুলোতে নমনীয়তা দেখানোর কারণে নৌকার পরাজয় ঘটে। এখানে নৌকার ঘাটিতে প্রশাসনের সংশ্লিষ্ট দায়িত্বশীলদের পক্ষপাতিত্বের কারণে তার নিশ্চিত বিজয়কে ছিনিয়ে নিয়ে বিএনপি নেতাকে জয়ী করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। ওই কেন্দ্রে তিনি পুনর্নিবাচনসহ নৌকার পরাজয়ে নাটকের ভূমিকায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রার্থীর প্রধান এজেন্ট ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বিল্লালুর রহমান দোলন, কুমিল্লা উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শিরিন সুলতানা প্রমুখ।
এ বিষয়ে প্রিজাইডিং অফিসার রমজান আলী জানান, নির্বাচন কমিশনের বিধিবিধান ও নিয়ম অনুযায়ী সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এক্ষেত্রে ওই প্রার্থীর অভিযোগ সঠিক নয়। চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার তাপস শীল ছুটিতে থাকায় এ বিষয়ে তার বক্তব্য জানা যায়নি।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম জানান, ওই নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেট সঠিকভাবে দায়িত্ব পালন করেছেন। এরপরও নির্বাচন নিয়ে কোনো প্রার্থীর অভিযোগ থাকলে নির্বাচন কমিশন-ট্রাইব্যুনালে অভিযোগ করতে পারেন।