৯৯৯ কল, উদ্ধার হলেন বন্যা দুর্গত ১২জন

 

 

হাসিবুল ইসলাম সজিব।।

দীর্ঘদিন পানিবন্দি। ঘরে প্রয়োজনীয় সকল জিনিস ফুরিয়ে এলে বাধ্য হয়ে জরুরি সেবা ৯৯৯ কল দিয়ে সহয়তা চান দুটি পরিবার।

জানায় যায়, উচু অঞ্চলে থেকে বন্যার পানি কমে গেলেও নিম্ন অঞ্চলে পানিবন্দি ছিলেন অনেক পরিবার। টানা কয়েকদিন মুষলধারে বৃষ্টির কারণে আবার বন্যার আশঙ্কা দেখা দিচ্ছে নিম্ন অঞ্চল গুলোতে। বাড়তে থাকে পানির পরিমাণ। দীর্ঘদিন পানিবন্দি থাকায় নিরুপায় হয়ে জরুরি গ্রাহক সেবা ৯৯৯ কল দিয়ে সহয়তা ছেয়েছেন কুমিল্লার বরুড়া উপজেলা ১৫ নং পয়ালগাছা ইউনিয়নের বাঘমারা গ্রামের আলেয়াদের বাড়ির দুইটি পরিবার।

পানিবন্দি জাহানারা বেগম জানান, আমার পরিবারের সদস্য নয়জন। তার মধ্যে বাচ্চা ৩জন। বাসায় কোন খাবার ছিলো না, বাচ্চা গুলোও জ্বর ঠান্ডায় অসুস্থ হয়ে গেছে। নিরুপায় হয়ে ৯৯৯ কল দেই। কল দেওয়ার আধা ঘন্টার মধ্যে এলাকার মেম্বার এবং চেয়ারম্যান আমাদের অবস্থা দেখে যান। তার কিছুক্ষণ পরে একটি টিম এসে আশ্রয় কেন্দ্র নিয়ে যান। বাচ্চাদের চিকিৎসা, ঔষধসহ প্রয়োজনীয় শুকনো খাবার দিয়ে যান আমাদের।

বরুড়া থানায় অফিসার ইনচার্জ (ওসি) কাজী নাজমুল হক জানান,জরুরি গ্রাহক সেবা ৯৯৯ কল দিয়ে পানিবন্দি দু’টি পরিবার সহায়তার কথা জানালে আমরা উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি অবগত করি।

উপজেলা নির্বাহী অফিসার নু এমং মারমা মং বলেন, থানা থেকে বিষয়টি আমাকে জানালে বরুড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ  কর্মকর্তা মো শাহিন হোসেনকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে বলি।

বরুড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্মকর্তা মো শাহিন হোসেন জানান, উপজেলা নির্বাহী অফিসার থেকে পানি বন্দীর বিষয়টি জানতে পেরে ঐ ইউনিয়নের সাবেক চেয়ারম্যানকে কল দিয়ে নিশ্চিত হই। এক ঘন্টার মধ্যে আমাদের টিম দুইটি পরিবারের ১২ জনকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নিয়ে যান। পানিবন্দি আরো চারটি পরিবারের ১৮জনকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্র নিয়ে প্রাথমিক চিকিৎসা সেবা, ঔষধ এবং প্রয়োজনীয় শুকনো খাবার প্রদান করা হয় ।