`কুমিল্লায় অপরিকল্পিত নগরায়নে সিটি কর্পোরেশন দায় এড়াতে পারে না’

বিশ্ব বসতি দিবসের সভায় জেলা প্রশাসক –

প্রতিনিধি।।
জেলা প্রশাসক মোঃ আমিরুল কায়ছার বলেছেন, বাসযোগ্য নগর গঠনে নাগরিক দায়িত্ববোধের প্রতিফলন ঘটাতে হবে। দিবসকে কেন্দ্র করে শুধুমাত্র র‌্যালি ও আলোচনাসভার মাধ্যমে কর্মসূচিকে সীমাবদ্ধ থাকলে হবে না। কুমিল্লায় অপরিকল্পিত নগরায়নে সিটি কর্পোরেশন দায় এড়াতে পারে না। কারণ এ কর্পোরেশন জনগণের কাছ থেকে ট্যাক্স আদায় করে। জেলা প্রশাসন বা জেলা পুলিশ ট্যাক্স আদায় করে না। অপরিকল্পিত নগরায়নের ফলে কুমিল্লা শহরে যানজট, জলাবদ্ধতাসহ নানান ধরনের ভোগান্তির শিকার হচ্ছে জনগণ। আইন মেনে ইমারত নির্মাণ করলে এসব ভোগান্তির শিকার হতে হতো না।
তিনি আরও বলেন,  আমাদের সংবিধানে নাগরিক মৌলিক অধিকারসমূহ নিশ্চিত করা হয়েছে। অথচ এ সংবিধান এখন পকেট সর্বস্ব হয়ে পড়েছে। এটি এখন কেউ পড়তে চায় না। দেশের উন্নয়ন ও মৌলিক অধিকার প্রতিষ্ঠিত করতে সংবিধানের নিয়ম মানার বিকল্প নেই। বিশ্ব বসতি দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
‘ তরুণদের সম্পৃক্ত করি, উন্নত দেশ গড়ি’  এ প্রতিপাদ্যকে ধারণ করে এ সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর রাশেদুল করিম ও অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম এন্ড অপস) খন্দকার আশফাকুজ্জামান।
বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক)  পঙ্কজ বড়ুয়া, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা, সিনিয়র সাংবাদিক মোতাহার হোসেন মাহবুব ও কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ মাঈনুদ্দিন।
মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন পিটিআই‘র সুপারিন্টেন্ডেন্ট সঞ্জিত কুমার সিংহ ও প্রকৌশলী মুজাদ্দেদ।
দিবসের উপর ভিত্তি করে পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করেন গণপূর্ত বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মোঃ সাখাওয়াত হোসেন।
জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হওয়ার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।