‘জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে ঝুঁকিতে বাংলাদেশ’

বরুড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

হাসিবুল ইসলাম সজিব।।

আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরুড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে ।

রোববার (১৩ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে এবং দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর -দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে, বরুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও বজ্রপাতের বিষয়ক মহড়া শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’পালিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকি কমাতে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।

বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নু-এমং মারমা মং এর সভাপতিত্বে সভায়  বক্তব্য রাখেন বরুড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শাহিন হোসেন, বরুড়া ফায়ার সার্ভিসের ইন্সপেক্টর রেজাউল করিম। আরো উপস্থিত ছিলেন, বরুড়া হাজী নোয়াব আলী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেধাদ উদ্দিন আহমেদ, বরুড়া উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-সহকারী কৃষি অফিসার মোহাম্মদ আলী, রক্তঋণ সামাজিক সংগঠনের সভাপতি ও দৈনিক সমাজকন্ঠ পত্রিকার স্টাফ রিপোর্টার সাংবাদিক মোঃ শরীফ উদ্দিন, ফায়ার সার্ভিসের কর্মকর্তারাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষার্থী এবং অন্যান্য ব্যক্তিবর্গ।

আলোচনায় বক্তারা বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে সবচেয়ে ঝুঁকিতে বাংলাদেশ। গত দুই দশকে এ ভূখণ্ডে ১৮৫টি প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত উপকূলীয় প্রান্তিক জনগোষ্ঠী। এদিকে পূর্বাভাস ও পূর্ব প্রস্তুতির কারণে বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতি কমিয়ে আনা গেলেও প্রতিনিয়ত চরিত্র বদলাচ্ছে দুর্যোগের। তাছাড়া নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে বন্যা, ভূমিকম্প, বজ্রপাত ও মানবসৃষ্ট দুর্যোগ। দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষিত জনবল কাঠামো গঠনের পাশাপাশি স্মার্ট প্রযুক্তি ব্যবহারে জোর দিয়েছেন বক্তারা।