কুমিল্লায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া 

 

 প্রতিনিধি।।
কুমিল্লায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও বজ্রপাত বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কুমিল্লা কার্যালয় দিবসের কর্মসূচি বাস্তবায়ন করে। গতকাল কুমিল্লা জিলা স্কুল মাঠে মহড়া হয়।
মহড়ার শেষ পর্যায়ে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া।

‘ আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনীয় ভবিষ্যৎ গড়ি’ এ প্রতিপাদ্যকে ধারণ করে এ সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আবেদ আলী।
বক্তব্য রাখেন ফায়ার বিগ্রেড ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূইয়া।
মহড়ায় অগ্নিনির্বাপক যন্ত্রের ব্যবহার, ভূমিকম্প হলে করণীয়,অগ্নিকাণ্ডে আহতদের উদ্ধার ইত্যাদি বিষয় তুলে ধরা হয়।
জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হওয়ার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। রেলিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  পঙ্কজ বড়ুয়া, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আবেদ আলী, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ হাফেজ আহমেদ, ফায়ার ব্রিগেড ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূইয়াসহ কুমিল্লা জিলা স্কুল, গুলবাগিচা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, রেড ক্রিসেন্ট এবং এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।