মা-ছেলেকে অ্যাসিড নিক্ষেপকারী তিনজনের কারাদণ্ড

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
পারিবারিক কলহের জের ধরে মা ও ছেলের উপর অ্যাসিড নিক্ষেপের দায়ে তিনজনকে আট বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৭ আগস্ট)  ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ শারমিন নিগার প্রদত্ত রায়ে প্রত্যেককেই ৩০ হাজার টাকা করে অর্থদণ্ডও প্রদান করেন।
দণ্ডপ্রাপ্তরা হলেন, জেলার নাসিরনগর উপজেলার ভলাকুট ইউনিয়নের ভলাকুট গ্রামের মৃত আলীম উদ্দিন খানের ছেলে নক্কু খান, মৃত এনাম খানের ছেলে উজ্জল খান, হাফিজ উদ্দিন খানের ছেলে সোহাগ মিয়া। দণ্ডপ্রাপ্ত তিনজনের মধ্য সোহাগ ও উজ্জল দু’জনই পলাতক রয়েছেন।
আদালত সূত্রে জানা গেছে, জেলার নাসিরনগর উপজেলার ভলাকুট গ্রামের সোমা বেগমের স্বামী জহির খান প্রায়শই স্ত্রীকে নির্যাতন করতো। এহেন প্রেক্ষিতে নির্যাতিতা সোমা তার স্বামীর বিরুদ্ধে আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। পরে আদালত জহির খানকে কারাগারে পাঠায়। এরই জের ধরে জহির খানের বংশের লোকজন ক্ষুব্ধ হয়ে বিগত ২০১৭ সালের ১০ মে সন্ধ্যায় সোমা বেগমের ঘরে ঢুকে সোমা এবং তার ছেলে আকাশ খানের উপর অ্যাসিড নিক্ষেপ করে। এতে তারা দু’জনই আহত হন। এই ঘটনায় সোমা বেগম বাদী হয়ে আটজনকে আসামি করে নাসিরনগর থানায় মামলা করেন। তদন্ত শেষ পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে আদালত অভিযোগপত্র  (চার্জশীট) দাখিল করেন। আদালত সাক্ষ্য প্রমাণ গ্রহণ সাপেক্ষে তিনজনকে আট বছর করে কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করেন।
মামলার বাদী সোমা বেগম বলেন, ‘অ্যাসিড নিক্ষেপের মতো ঘৃণ্য কাজের ঘটনায় আদালত আসামীদের যে দণ্ড দিয়েছে তাতে আমি সন্তুষ্ট।’ মামলায় বাদীপক্ষে নিযুক্তিয় আইনজীবী অ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেন, ‘দীর্ঘদিন বিচার প্রক্রিয়ার পর আদালত অভিযুক্তদের দোষী সাব্যস্ত করে যে রায় দিয়েছে তাতে বাদীপক্ষ ন্যায় বিচার পেয়েছেন।’