নারী ও শিশু বান্ধব কুমিল্লা নগরী গড়ে তোলার আহবান

মহিউদ্দিন মোল্লা।।
নারী ও শিশু বান্ধব নগরী গড়ে তোলার আহবান জানিয়েছেন তরুণরা। বৃহস্পতিবার কুমিল্লা নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত নাগরিক প্রত্যাশার বিষয়ে নাগরিক সংলাপে এই আহবান জানানো হয়। ইউএসএআইডির সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যাডস্কেপ’ প্রকল্পের আওতায় এই সংলাপ অনুষ্ঠিত হয়।


তরুণরা তাদের বক্তব্যে বলেন, একজন নারী শপিংয়ে এলে তার উপযোগী ওয়াশরুম নেই। তাই অনেকে বাসা থেকে বের হতে কম পানি খেয়ে বের হন। এছাড়া ব্রেস্ট ফিডিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা গড়ে উঠেনি।
তরুণরা ৫টি দলে বিভক্ত হয়ে তাদের মতামত লিখিত উপস্থাপন করেন। এছাড়া যানজট,জলাবদ্ধতা,মাদকের আগ্রাসন রোধ ও টেকসই উন্নয়নের বিষয়ে আলোচনা করা হয়।
মাল্টিপার্টি এভভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কুমিল্লা সিটি করপোরেশনের প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী, বিএনপির কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সহ-সভাপতি নিখিল চন্দ্র রায়, চৌদ্দগ্রাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা দলের সভাপতি সাকিনা বেগম, ডেমোক্রেসি ইন্টরন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় মহিলা পার্টির সভাপতি জোস্না আক্তার, মহানগর যুব মহিলীগের সভাপতি তাহমিনা বেগম, বিএনপি নেতা সারোয়ার জাহান দোলন ও রেজাউল হক আঁখি প্রমুখ।
উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লায় কাজ করছে। এর ধারাবাহিকতায় নাগরিক প্রত্যাশার বিষয়ে নাগরিক সংলাপের আয়োজন করে।