অটোপাসের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লার শিক্ষার্থীরা

আমোদ প্রতিনিধি।।
কুমিল্লায় চার দফা দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সরকারি ও বেসরকারি পলিটেকনিকের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোড এলাকায় অবস্থান নেয় তারা। এতে মহাসড়কের দুই দিকে প্রায় একঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। সৃষ্টি হয় দীর্ঘ যানজটের, চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। পরে সদর দক্ষিণ থানা পুলিশ, হাইওয়ে পুলিশ এবং শিক্ষকদের আশ্বাসে দুপুর ১২টার দিকে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। 
জানা গেছে, কুমিল্লার সরকারি পলিটেকনিক্যাল ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চার দফা দাবিতে মহাসড়ক অবরোধ করে ওই বিক্ষোভে অংশ নেয়। শিক্ষার্থীদের দাবি, এক বছরের লস মানা হবে না। স্থগিত দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ পর্বের তাত্ত্বিক পরীক্ষাগুলোকে অটোপাস এবং প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাসে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে। অতিরিক্ত ফি প্রত্যাহার ও প্রাইভেট পলিটেকনিক্যালে সেমিস্টার ফি মওকুফ করতে হবে এবং সব প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা ছাত্রদের জন্য আসন বরাদ্দ করতে হবে।
কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (সদর দক্ষিণ সার্কেল) প্রশান্ত পাল বলেন, শিক্ষার্থীদের অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পুরোপুরি অচল হয়ে পড়ে।  শিক্ষকদের সঙ্গে এসব বিষয়ে কথা হয়। এরপর তাদের দাবি মানার আশ্বাস দেওয়া হলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।