অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা, জলাবদ্ধতায় বেহাল কুমিল্লা নগরীর সড়ক

সাইফুল ইসলাম সুমন।
কুমিল্লা নগরীতে কয়েক দিনের টানা বর্ষণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা বেহাল দশায় পরিণত হয়েছে। ড্রেনে ময়লা জমে যাওয়ায় পানি নিষ্কাশন হতে না পেরে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই জলাবদ্ধতার কারণে সড়কের পিচ ঢালাই উঠে গিয়ে গর্তের সৃষ্টি হচ্ছে। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

সরেজমিন গিয়ে দেখা যায়, কয়েক দিনের টানা বর্ষণে কুমিল্লা নগরীর বিভিন্ন ওয়ার্ডের অলিগলির সড়ক ও ড্রেন গুলো পানিতে থৈ থৈ করছে। কোথাও কোথাও বৃষ্টির পানি হাঁটু সমান। অনেকেই আবার পানিবন্দি হয়ে পড়ে আছেন। জলাবদ্ধতার কারণে সড়ক ও ড্রেন পানিতে ডুবে থাকায় ব্যবসায়ী, গাড়িচালক ও পথচারীদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

বৃষ্টির পানিতে সড়কের পিচ ঢালাই উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়। এতে যান চলাচল ব্যাহত হচ্ছে। নগরীর মিশুক, ব্যাটারি চালিত অটোরিকশা, সিএনজি চালিত অটোরিকশা ও মোটরসাইকেল আরোহীরা পড়েছেন চরম বিপাকে।

ব্যাটারি চালিত অটোরিকশা চালক তোফায়েল আহমেদ বলেন, রাস্তায় বৃষ্টির পানি জমে থাকায় কোথায় কোথায় গর্ত আছে তা বুঝা যায় না। এ কারণে আমাদের দুর্ঘটনায় পতিত হতে হয়। মাঝে মধ্যে অটো রিকশা গর্তে পড়ে পরগ, চাকাসহ বিভিন্ন যন্ত্রাংশ ভেঙ্গে যায়।

মো. আখলাক হোসেন বলেন, ড্রেনে ময়লা জমে পানি নিষ্কাশন না হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতার কারণে গত ৩ দিনে বাসা থেকে বের হতে পারছি না। বাচ্চাদের স্কুলেও পাঠাতে পারছি না।

তরকারি ব্যবসায়ী আকবর আলী বলেন, বৃষ্টির কারণে মানুষ বাসা থেকে বের হতে পারেনা। আমাদের তরকারি গুলোও বিক্রি করতে পারছিনা। বিক্রি না হওয়ায় তরকারি গুলো পঁচে যাচ্ছে।

দ্রুত ড্রেন পরিষ্কার করে পানি নিষ্কাশন করার জোর দাবি জানান নগরবাসী। পানি দ্রুত নিষ্কাশন হলেই সড়কের ক্ষতি হবে না বলে মনে করেন তারা।