আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য লাকসামের ফারুক

অফিস রিপোর্টার।।

কুমিল্লার লাকসামের কৃতি সন্তান,সাবেক ছাত্রলীগ নেতা ও তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা দেলোয়ার হোসেন ফারুক বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য মনোনীত হয়েছেন। গত রবিবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে এ কমিটির অনুমোদন দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ উপকমিটির চেয়ারম্যান করা হয়েছে প্রফেসর ড. মো. হোসেন মনসুরকে। সদস্য সচিব করা হয়েছে ইঞ্জিনিয়ার আব্দুস সবুরকে, তিনি আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক। উপকমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছেন আ ফ ম রুহুল হক এমপি, ইকবালুর রহিম এমপি, জুনাইদ আহমেদ পলক এমপি, এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি, আসাদুজ্জামান নূর এমপি, শেখ সালাহউদ্দিন এমপি, মো. আবু জাহির এমপি, মো. সাইফুজ্জামান (শেখর) এমপি, মো. মোজাফফর হোসেন এমপি, নাছিমুল আলম চৌধুরী এমপি, অধ্যাপক ড. এম শামীম জেড বসুনিয়া পিইঞ্জ, ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদা, অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. হাবিবুর রহমান, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন ও ইঞ্জিনিয়ার খন্দকার মনজুর মোর্শেদসহ প্রমুখ।
দেলোয়ার হোসেন ফারুক ইতিপূর্বে দুইবার আওয়ামী লীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ও ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেন। ফারুক তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সাবেক পরিচালক ও বেসিস এর সদস্য কল্যাণ ও সদস্য সেবা স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

তিনি দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান রেডিসন ডিজিটাল টেকনোলজিস্ লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। বর্তমানে আউটসোর্সিং ও লজিস্টিকস্ এসোসিয়েশন এর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি দৈনিক আমাদের কাগজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। তিনি প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কর্মসূচী বাস্তবায়নেও নিরলসভাবে কাজে করে যাচ্ছেন।

তথ্যপ্রযুক্তি খাতসহ দেশের বিভিন্ন সেক্টরে ব্যবসা-বাণিজ্যে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার পাশাপাশি সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নেও কাজ করছেন দেলোয়ার হোসেন ফারুক। সমাজের পিছিয়ে পড়া অংশকে এগিয়ে নিতে বিভিন্ন প্রতিষ্ঠানও গড়েছেন তিনি। কুমিল্লার লাকসামে তার নিজ গ্রামে কলেজ প্রতিষ্ঠা করেছেন এবং একটি দ্বিতল দৃষ্টি নন্দন মসজিদের কাজও প্রায় সম্পন্ন করেছেন। এলাকার বাইরেও দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত তার ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে হাজার হাজার তরুণের।

আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য হওয়ার সংবাদে এক প্রতিক্রিয়ায় দেলোয়ার হোসেন ফারুক বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশিত পথে রাজনীতি করি। ছাত্রজীবন থেকে জীবনের কোনো পর্যায়েই মুক্তিযুদ্ধ এবং অসাম্প্রদায়িক চেতনা থেকে বিচ্যুত হইনি। ভবিষ্যতেও বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং শেখ হাসিনার প্রশ্নে আপসহীন থাকবো।

তিনি আরও বলেন, সবসময় চেষ্টা করেছি নিজ জেলাসহ মানুষের বিপদে-আপদে পাশে দাঁড়াতে। ভবিষ্যতেও সবসময় মানুষের পাশে থাকব। আর এ সুযোগ দেওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুরের কাছেও কৃতজ্ঞতা জানাই।