আখাউড়ায় ফল বিপর্যয়,জিপিএ-৫ পাইনি একটিও 

 

মোঃ ফজলে রাব্বি, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)।।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার ৩টি কলেজের ফল বিপর্যয় ঘটেছে। এসব কলেজের পাশের হার ৩১ থেকে ৫৯%। উপজেলার একমাত্র সরকারি কলেজসহ তিন কলেজ থেকে কেউ জিপিএ-৫ পায়নি। অপরদিকে ব্যক্তিগত ব্যবস্থাপনায় পরিচালিত একটি কলেজ ২০জন জিপিএ-৫ সহ শতভাগ পাশ করেছে। রোববার (২৬ নভেম্বর) সারাদেশে একযোগে এইচএসসির ফল প্রকাশ হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ থেকে ৫০৭ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ৩০৪ জন, অকৃতকার্য হয়েছে ২০৩ জন। জিপিএ-৫ নাই। শতকরা পাশের হার ৫৯.৯৬। আখাউড়া জাহানারা হক মহিলা কলেজ থেকে ১৯৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে পাশ করেছে ৬২ জন। অকৃতকার্য হয়েছে ১৩৬ জন। জিপিএ-৫ নাই। শতকরা পাশের হার ৩১.৩১। ছতুরা চান্দপুর স্কুল এন্ড কলেজ থেকে ৭৯ জন ছাত্রছাত্রী পরীক্ষা অংশ নিয়ে পাশে করেছে ২৯ জন। ফেল করেছে ৫০ জন। শতকরা পাশের হার ৩৬.৭১। এ কলেজে থেকেও কেউ জিপিএ-৫ পায়নি।অপরদিকে আখাউড়া ক্যামব্রিয়ান কলেজ থেকে ১০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ২০জন।

ফলাফল খারাপ হওয়ার বিষয়ে আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওয়াহিদ সারোয়ার বলেন, এসএসসিতে যারা ভাল রেজাল্ট করেছে তারা পয়েন্ট অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া এবং ঢাকাতে ভালো ভালো কলেজে  ভর্তি হয়েছে। যারা অন্যান্য কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায়নি এমন কম পয়েন্টের ছাত্র-ছাত্রীরা আমাদের কলেজে ভর্তি হয়। তাছাড়া করোনার কারণেও ছাত্র-ছাত্রীরা লেখাপড়া থেকে বিমুখ হয়েছিল। ভালো রেজাল্টের জন্য ছাত্র-ছাত্রীদেরকে আমি বিশেষ ক্লাস করিয়েছি। আগামী বছরগুলোতে ভালো রেজাল্টের জন্য আমরা চেষ্টা করব।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল হোসেন বলেন, এ বছরের ব্যাচটি করোনার কারণে ভালোভাবে পড়ালেখা করতে পারেনি। এরা সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পাশ করেছিল। তাছাড়া দুর্বল ছাত্রছাত্রীরা আখাউড়ায় ভর্তি হয়। এসব কারণে ফলাফল খারাপ হয়েছে।